• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রহ্মপুত্রের চরে তুলা চাষে ভাগ্য পরিবর্তন

  সহিদুল ইসলাম সহিদ, কিশোরগঞ্জ

২৫ জানুয়ারি ২০২০, ১৯:৫৮
ব্রহ্মপুত্র নদের চরে বিশাল জায়গা জুড়ে ফুটে আছে সাদা ধবধবে তুলা
ব্রহ্মপুত্র নদের চরে ফুটে আছে সাদা ধবধবে তুলা (ছবি : দৈনিক অধিকার)

গত ১১ বছর ধরে বাণিজ্যিকভাবে কার্পাস তুলা চাষ করে ভাগ্য পরিবর্তন করেছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার চরকাওনা মুনিয়ারীকান্দা গ্রামের কৃষক ইসলাম উদ্দিন। তিনি ব্রহ্মপুত্র নদের চরে এবারও ২০ বিঘা জমিতে তুলা চাষ করেছেন।

ইসলাম উদ্দিন তুলা উন্নয়ন বোর্ডের সহায়তায় ১১ বছর ধরে তুলা চাষ করে আসছেন। গত বছর প্রাকৃতিক দুর্যোগে লোকসান গুণেছিলেন তিনি। কিন্তু এ বছর প্রাকৃতিক প্রতিকূলতা সত্ত্বেও তুলার ভালো ফলন হয়েছে। তাই এবার তিনি লাভের আশা করছেন।

তুলা উন্নয়ন বোর্ড সূত্র জানায়, তুলা উন্নয়ন বোর্ডের সহায়তায় প্রায় ২০ বিঘা জমিতে কার্পাস জাতের তুলা চাষ করেছেন ইসলাম উদ্দিন। গত জুলাই মাসের প্রথম সপ্তাহে তিনি তুলা চাষ শুরু করেন। তুলা গাছে ফলন পেতে ছয় থেকে সাত মাস সময় লাগে। এবার চারা রোপণসহ আনুষঙ্গিক খরচ বাবদ তার প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে। শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় ফলনে কিছুটা সমস্যা দেখা দিলেও এবার তুলার বেশ ফলন হয়েছে। বিঘা প্রতি ১২-১৩ মণ করে তুলা পাওয়া যাবে বলে তিনি আশা করছেন।

সরেজমিনে কৃষক ইসলাম উদ্দিনের তুলাখেতে গিয়ে দেখা যায়, ব্রহ্মপুত্র নদের চরে বিশাল জায়গা জুড়ে ফুটে আছে সাদা ধবধবে রাশি রাশি তুলা। বাতাসে যেন দুলছে আর দুলছে। আড়াই থেকে তিন ফুট লম্বা তুলা গাছে সাদা ধবধবে তুলা ফুটে আছে। এ যেন সাদা ধবধবে ফুলের বাগান। হালকা ছোঁয়াতেই সেগুলো তুলে বস্তায় ভরছেন পাঁচজন নারী শ্রমিক। মিনিট ১০ এর মধ্যেই একটি বস্তা ভরে এক জায়গায় জড়ো করছেন। এভাবে সকাল থেকে বিকাল পর্যন্ত ওই নারী শ্রমিকেরা তুলা উত্তোলন করছেন। তারা প্রায় এক মাস এই তুলা বাগানে তুলা উত্তোলনের কাজ করবেন। এসব তুলা বিক্রির জন্য পর্যায়ক্রমে কুষ্টিয়ায় পাঠানো হবে।

তুলা চাষি মো. ইসলাম উদ্দিন জানান, এ বছর ২০ বিঘা জমিতে তিনি তুলার চাষ করেছেন। এতে তার প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে ফলন কিছুটা কম হলেও ২শ থেকে আড়াইশ মণ তুলা পাবেন বলে ধারণা করছেন তিনি। তুলা উন্নয়ন বোর্ড নির্ধারিত মূল্যে বিক্রয় করে এতে ভালো লাভের আশা করছেন তিনি।

আরও পড়ুন : মেধাবী ইমার সামনে বড় বাধা দারিদ্র্য

এ ব্যাপারে তুলা উন্নয়ন বোর্ডের ঢাকা জোনের পাকুন্দিয়া ইউনিটের দায়িত্বে থাকা কটন অফিসার মো. নজরুল ইসলাম বলেন, তুলা চাষে ইসলাম উদ্দিনকে পর্যাপ্ত সহায়তা ও পরামর্শ দেওয়া হয়েছে। এ বছর তুলার ফলন ভালো হয়েছে। আন্তর্জাতিকভাবে তুলার মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। গত বছর মণ প্রতি ২ হাজার ৫শ টাকা ছিল। এবারও একই রকম থাকবে বলে তিনি জানান।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড