• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিরল প্রজাতির বন্য ছাগলটি এখন সাফারি পার্কে

  আলীকদম প্রতিনিধি, বান্দরবান

২৫ জানুয়ারি ২০২০, ১৭:০৯
বন্য ছাগল
উদ্ধার হওয়া বন্য ছাগল বা রেড সেরো (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানের লামা বন বিভাগের মাতামুহুরী সংরক্ষিত বন থেকে উদ্ধার হওয়া বন্য ছাগলটি (রেড সেরো) ডুলাহাজারা সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

বন কর্মীদের মাধ্যমে গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) উদ্ধার হওয়া ওই বন্য ছাগলটি ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)’-এ বিশ্বে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত।

প্রকৃতিবিদদের মতে, এ প্রজাতির বন্য ছাগল বাংলাদেশে বিরল।

বন বিভাগের মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী দৈনিক অধিকারকে জানান, উদ্ধার হওয়া বন্য ছাগলটি গত ২৩ জানুয়ারি রাতে কক্সবাজারের ডুলাহাজারা সাফারি পার্কে স্থানান্তর করা হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) পর্যন্ত সেখানে বন্য ছাগটির চিকিৎসা চলমান রয়েছে।

তিনি বলেন, সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী ও ডাক্তার মাহফুজুর রহমান ওই বন্য ছাগল ছানাটির চিকিৎসার তত্ত্বাবধানে রয়েছেন।

উল্লেখ্য, বন্য ছাগলটিকে একটি কুকুরের সঙ্গে খেলা করতে দেখে স্থানীয়রা তাকে ধরে এনে লালন-পালন করছে- এমন সংবাদের ভিত্তিতে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছারের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা গত ২৩ জানুয়ারি ছাগলটি উদ্ধার করেন। এ সময় মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মিনার চৌধুরীও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : সিরাজগঞ্জে সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত মৌ চাষিরা

লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছার বলেন, উদ্ধারকৃত ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্য এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব খুবই কম।

এ ব্যাপারে প্রকৃতিপ্রেমী অপু নজরুল বলেন, বনছাগল বা সেরো সন্ধ্যা কিংবা খুব ভোরে খাবারের সন্ধানে বের হয়। বনছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন প্রাণী। তার মতে, প্রকৃতিতে মুক্ত বনছাগলের ছবি কেউ বাংলাদেশে তুলতে পারেনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড