• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিরল প্রজাতির ছাগল উদ্ধার

  লামা প্রতিনিধি

২৫ জানুয়ারি ২০২০, ১৪:০০
বান্দরবান
বিরল প্রজাতির ছাগল উদ্ধার (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির একটি বন্য ছাগল উদ্ধার করা হয়েছে। উপজেলার সংরক্ষিত মাতামুহুরী বনাঞ্চলের দুর্গম ইয়ংনং মুরুং পাড়া থেকে ছাগলটি উদ্ধার করে বনকর্মীরা।

উদ্ধারকৃত ছাগলটি ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)’-এ বিশ্বে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। প্রকৃতিবিদদের মতে, এ প্রজাতির বনছাগল বাংলাদেশে বিরল।

জানা যায়, ছাগলটিকে একটি কুকুরের সঙ্গে খেলা করতে দেখে স্থানীয়রা ছাগলটি ধরে এনে লালন-পালন করছে, এমন সংবাদের ভিত্তিতে লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়ছারের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন। এ সময় মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মিনার চৌধুরী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে প্রকৃতিপ্রেমি অপু নজরুল জানান, বনছাগল বা সেরো সন্ধ্যা খুব ভোরে খেতে বের হয়। বনছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন প্রাণী। তার মতে, প্রকৃতিতে মুক্ত বনছাগলের ছবি কেউ বাংলাদেশে তুলতে পারেনি।

আরও পড়ুন : বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী

বিরল প্রজাতির বন্য ছাগল উদ্ধারের সত্যতা নিশ্চিত করে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছার বলেন, উদ্ধারকৃত ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্য এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব খুবই কম। ছাগলটি সংরক্ষণের জন্য বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের চকরিয়াস্থ ডুলহাজারার বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলামের নিকট হস্তান্তর করা হয়েছে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড