• বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুঁড়িয়ে দেওয়া হলো ২টি ইটভাটা, লাখ টাকা জরিমানা 

  পাবনা প্রতিনিধি

২৫ জানুয়ারি ২০২০, ০৮:২৬
পাবনা
পাবনা ইটভাটা উচ্ছেদ (ছবি : দৈনিক অধিকার)

পাবনায় তিনটি ইটভাটায় অভিযান চালিয়ে দুইটি ইটভাটা উচ্ছেদসহ এক লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।  

শুক্রবার (২৪ জানুয়ারি) এই অভিযান চালানো হয়। 

পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজ্জাত হোসেন জানান, তার নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, পাবনা পুলিশের সমন্বয়ে পাবনা জেলার চাটমোহর উপজেলার কামালপুর, বোয়ালমারী এলাকায় অবস্থিত মেসার্স একেবি ব্রিকস, মেসার্স এআরটি ব্রিকস ও আটঘরিয়া উপজেলার মেসার্স আদম ব্রিকস নামক ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ৪ ও ৬ ধারা লঙ্ঘনের দায়ে ইটভাটাগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। 

মেসার্স আদম ব্রিকস ও মেসার্স এআরটি ব্রিকস নামক ইটভাটার প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা করে মোট একলাখ টাকা জরিমানা করা হয়েছে। ওই জরিমানা তাৎক্ষণিকভাবে আদায় করা হয়েছে। মেসার্স এআরটি ব্রিকস ও মেসার্স আদম ব্রিকস ইটভাটাকে ফায়ার সার্ভিসের মাধ্যমে ইটভাটার চুল্লিতে পানি দিয়ে ইটভাটার আগুন সম্পূর্ণভাবে নিভিয়ে দেওয়া হয় এবং ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। পরিবেশ অধিদপ্তর হতে পরিবেশগত ছাড়পত্র, জেলা প্রশাসন হতে ইট পোড়ানো লাইসেন্স ব্যতীত পরিচালনা করা হচ্ছিল ইটভাটাগুলো। 

এদিকে পহেলা জানুয়ারি পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে চাটমোহরের ইটভাটা দুইটিকে উচ্ছেদ করা হলেও রাতারাতি ইটভাটাগুলো পুনঃনির্মাণ করে আবার চালু করা হয়। এ বিষয়ে স্থানীয় জনগণ ও সাংবাদিকদের প্রদত্ত সংবাদের ভিত্তিতে আবার ইটভাটা দুইটিতে অভিযান চালানো হয়। উক্ত অভিযান বাস্তবায়নে সার্বিক সমন্বয় ও প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

আরও পড়ুন : শিবগঞ্জে গৃহবধূকে ধর্ষণচেষ্টা করায় যুবককে গণপিটুনি

অবৈধ ইটভাটা বন্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ।  

ওডি/জেএস
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড