• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্ষা পেল ২৯টি অতিথি পাখি

  রাজশাহী প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২০, ২২:০১
অতিথি পাখি
অতিথি পাখি (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহীতে পাখি শিকারিদের হাত থেকে ২৯টি অতিথি পাখি উদ্ধার করেছে রাজশাহী বিভাগীয় বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে পবা উপজেলার হরিপুর এলাকায় অভিযান চালিয়ে ওই ২৯টি অতিথি পাখি উদ্ধার করা হয়। পাখিগুলো রাজশাহীর বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

প্রতি বছরের মতো এবারো শীত শুরুর আগেই রাজশাহীর পদ্মার চর সংলগ্ন বিভিন্ন এলাকায় ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করে অতিথি পাখি। পদ্মার পাড় জুড়ে এসব পাখির কলতানে মুখরিত হয়ে উঠেছে ওই সব এলাকা। এ সুযোগে সৌখিন ও পেশাদার শিকারিরা বন্দুক, বিষটোপ ও বিভিন্ন ধরনের ফাঁদ পেতে এসব পাখি নিধন করে। অতিথি পাখি শিকার আইনিভাবে নিষিদ্ধ থাকলেও শিকারিরা তা মানছেন না।

বুধবার পবা উপজেলার হরিপুর এলাকায় অভিযান চলাকালে এক ব্যক্তিকে দুইটি বস্তা নিয়ে হেঁটে যেতে দেখেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা। এ সময় সন্দেহের ভিত্তিতে ওই ব্যক্তিকে থামার জন্য সংকেত দিলে তিনি পালিয়ে যান। পরে বস্তা দুইটি থেকে আহতাবস্থায় ২৯টি খয়রা চখাচখি পাখি উদ্ধার করা হয়।

আরও পড়ুন : হারপিক পানে সাবেক মন্ত্রীপুত্রের আত্মহত্যার চেষ্টা

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী শাখার জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মিজানুর রহমান জানান, অতিথি পাখি রক্ষায় রাজশাহীর বিভিন্ন এলাকায় নিয়মিত অভিযান পরিচালনা করা হয়ে থাকে। উদ্ধার করা পাখিগুলো অতিথি পাখি। সাধারণত শীতের সময়ে খাবার বা প্রজননের উদ্দেশে পৃথিবীর বিভিন্ন অঞ্চল থেকে এখানে আসে।

তিনি আরও জানান, উদ্ধার করা পাখিগুলোর মধ্যে কয়েকটি আহত হওয়ায় বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা করা হচ্ছে। পুরোপুরি সুস্থ হলে নিরাপদ পরিবেশে অবমুক্ত করা হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড