• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১২ রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট

  অধিকার ডেস্ক    ০১ আগস্ট ২০১৮, ২২:১৩

ছবি : সংগ্রহীত

বাস চলাচলের দাবি পূরণ না হওয়ায় মালিক সমিতির দ্বন্দ্বে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১২ রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক দিয়েছে বাস ও মিনিবাস মালিক সমিতি। ঝালকাঠিতে বাস ও মিনিবাস মালিকরা ‘বরিশাল থেকে কালিজিরা’ বাসস্ট্যান্ডে তাদের বাস সরিয়ে নিয়েছে। বুধবার সকাল থেকে বাস ও মিনিবাস মালিক সমিতির নেতারা ৮ রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক দেন।

এতে খুলনা পর্যন্ত বরিশাল মালিক সমিতির বাস চলাচল বন্ধ হয়ে যায়। বরিশাল বাসস্ট্যান্ড থেকে কালিজিরা পর্যন্ত টেম্পু, অটোরিকশা, মাহেন্দ্রযোগে আসতে যাত্রী সাধারণের চরম ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে শিশু, বয়স্ক ও নারী যাত্রীদের ভোগান্তি অসহনীয় হয়ে ওঠে। এ নিয়ে দুই জেলার মালিক সমিতির মধ্যকার দ্বন্দ্বে মোট ১১ বার বরিশাল থেকে কালিজিরায় বাসস্ট্যান্ড সরিয়ে আনার ঘটনা ঘটল।

এ দিকে ঝালকাঠির নির্বাহী ম্যাজিস্ট্রেট বশির গাজী বুধবার বিকাল ৩টার দিকে পুলিশের সহায়তায় কালিজিরা গিয়ে বাস চলাচল বন্ধ করে দেয়। এর প্রতিবাদে ঝালকাঠি বাস ও মিনিবাস মালিক সমিতি ঝালকাঠি হয়ে পশ্চিমাঞ্চলের ৮ রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক দেয়। যার ফলে এ রুটে চলাচলকারী যাত্রী সাধারণের চরম দুর্ভোগে পড়তে হয়।

এ প্রসঙ্গে ঝালকাঠি বাস ও মিনিবাস মালিক সমিতির সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে ঝালকাঠি বাস মিনিবাস মালিক সমিতির দাবি ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১ রুটে প্রতিদিন ৪৮টি গাড়ি চলাচল করার পারমিট দিতে হবে। দক্ষিণাঞ্চলের রুটগুলো হচ্ছে বরিশাল থেকে পটুয়াখালী, বরগুনা, কুয়াকাটা, বগা, বেতাগী, লেবুখালি ও বাকেরগঞ্জ। পশ্চিমাঞ্চলের রুট গুলো হচ্ছে খুলনা, পিরোজপুর, ভাঙ্গা ও মঠবারিয়া।

ইতোপূর্বে বরিশাল বাস মালিক সমিতি কাছে অনেক বৈঠক, দেনদরবার ও আলোচনার মাধ্যমে এ দাবি উপস্থাপন করেও কোন সুফল পায়নি ঝালকাঠি বাস মালিক সমিতি। সর্বশেষ, গত ২৪ জুন ২০১৮ তারিখ বরিশাল সার্কিট হাউজে এ বিষয়ে একটি চূড়ান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে সকল জেলা প্রশাসক, ঝালকাঠি ও বরিশাল উভয় জেলার মালিক সমিতির নেতাবৃন্দদের নিয়ে বরিশাল বিভাগীয় কমিশনারের উদ্যোগে ঐ বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় ঝালকাঠি বাস মালিক সমিতির এসব রুটে প্রতিদিন ১২টি গাড়ি চলাচলের অনুমতি দিবে বরিশাল মালিক সমিতি। কিন্তু আজ পর্যন্ত তা বাস্তবায়ন না করায় পুনরায় ঝালকাঠি মালিক সমিতি পূর্বের সিদ্ধান্তে ফিরে এসে কালিজিরায় বাসস্ট্যান্ড চালু করে।

ঝালকাঠি বাস মিনিবাস মালিক সমতির সিনিয়র সহসভাপতি মাহাবুবুল হক দুলাল বলেন, এ সমস্যা সমাধানে আমাদের সঙ্গে সব শেষ বরিশাল সার্কিট হাউজে বরিশাল বাস মালিক সমিতির নেতাদের নিয়ে বৈঠক হয় বিভাগীয় কমিশনারের সঙ্গে। বৈঠকে দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১১ রুটে আমাদের প্রতিদিন ১২টি গাড়ি প্রাথমিক ভাবে চলার সিদ্ধান্ত গৃহীত হয়।

গত ২৪ জুন ঐ বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী দক্ষিণাঞ্চলের কুয়াকাটায় ১টি, বরগুনায় ১টি, পটুয়াখালীতে ১টি, বগায় ১টি, লেবুখালিতে ১টি, বাকেরগঞ্জে ১টি ও বেতাগীতে ১টি করে প্রতিদিন ৭টি বাস চলবে। এ ছাড়া পশ্চিমাঞ্চলের খুলনায় ১টি, পিরোজপুরে ১টি, ভাঙ্গায় ১টি, এবং মঠবারিয়ায় আমাদের ২ টি গাড়ি চলার সিদ্ধান্ত হয়।

কিন্তু এটা সত্য যে, বরিশাল বাস মালিক সমিতির বিভাগীয় কমিশনারের এই সিদ্ধান্তকে অগ্রাহ্য করে আজ পর্যন্ত বিভিন্ন টাল বাহানায় তা বাস্তবায়ন না হওয়াটা দুঃখজনক।

ঝালকাঠি বাস মালিক সমিতির নেতা আরও জানান, আমাদের ঝালকাঠির ওপর দিয়ে বরিশাল বাস মালিক সমিতির বাস পশ্চিম ও দক্ষিণাঞ্চলের সব রুটে চলাচল করলেও আমাদের কোন বাস তারা এসব রুটে চলতে দিচ্ছে না। তাই দীর্ঘদিন ধরে আমরা এ বিষয়ে প্রশাসনসহ সর্বমহলের সহযোগিতা কামনা করে আমাদের ন্যায্য দাবি পূরণের আহ্বান জানিয়ে আসছি। আমাদের এ দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের এ সিদ্ধান্ত বহাল রাখা হবে।

অন্যদিকে এ দাবি যুক্তি ভিত্তিহীন দাবি করে বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন জানান, বরিশাল বিভাগীয় মালিক সমিতির সিদ্ধান্ত আমরা সর্বপরি অক্ষরে অক্ষরে পালন করে আসছি। কিন্তু, বরগুনা ও পটুয়াখালী বাস মালিক সমিতি তাদের রুটে ঝালকাঠি বাস মালিক সমিতির গাড়ি চালাতে দিতে একটু খামখেয়ালি করছে। সেটা নিয়ে ঝালকাঠি বাস মালিক সমিতি আমাদের সাথে আলোচনায় বসলে খুব দ্রুত এই সমস্যার সমাধান হয়ে যেত।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড