• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা শীতে আড়ষ্ট পঞ্চগড়বাসী

  পঞ্চগড় প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২০, ১৩:৪৫
শীতের মধ্য দিয়ে যাচ্ছে হিমালয়ঘেষা উত্তরের জনপদ পঞ্চগড়
টানা শীতের মধ্য দিয়ে যাচ্ছে উত্তরের জনপদ পঞ্চগড় (ছবি : দৈনিক অধিকার)

এবারের শীত মৌসুমে দীর্ঘ সময় ধরে তীব্র শীতের মধ্য দিয়ে যাচ্ছে হিমালয়ঘেঁষা উত্তরের জনপদ পঞ্চগড়। আগস্ট মাসে শীত কম হলেও ধীরে ধীরে বাড়তে থাকে এবং তা ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিস্তৃত হয়ে থাকে। প্রায় ছয় মাস দীর্ঘস্থায়ী হতে যাওয়া এ শীত এই জনপদের মানুষেকে আড়ষ্ট করে তুলেছে।

এ অবস্থায় কীভাবে শীতের এই বাকি দিনগুলো অতিবাহিত করে একটু উষ্ণতার ছোঁয়ায় আড়ষ্ট জনজীবনকে প্রাণচাঞ্চল্য করে তুলবেন; সেটাই এখন এ জনপদের মানুষদের ভাবনার বিষয়।

বুধবার (২২ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল মঙ্গলবার ছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এ দিকে, বিগত কয়েকদিন চলা মাঝারি শৈত্যপ্রবাহে কারণে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। গত চার দিন ধরে আবহাওয়ার পরিবর্তনে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে এ জেলায়। উত্তরের হিমেল বাতাসের সঙ্গে কুয়াশা। কুয়াশার মাত্রা কম হলেও হিমেল হাওয়ায় সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত চলে তীব্র ঠান্ডা। ভোর থেকে সকাল আটটা পর্যন্ত কুয়াশা ঘিরে রাখে কয়েক ঘণ্টা। এই সময়ে গ্রামগঞ্জের মানুষ খড়-কুটা জ্বালিয়ে আগুন পোহায়।

অন্যদিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে তীব্র ঠান্ডা অনুভব হচ্ছে। উত্তরের এ জেলায় তাপমাত্রা গত দুই দিন ধরে তাপমাত্রা ১০-৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। বুধবার আরও কমে আবার ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এসে পৌঁছায়।

আরও পড়ুন: বঞ্চিত শিশুদের কথা বলতে সংসদে যাচ্ছে শেখ নাসির

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম দৈনিক অধিকারকে বলেন, বুধবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল মঙ্গলবার ছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। কয়েক মাস ধরে পঞ্চগড়ে তাপমাত্রা ওঠা নামা করছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড