• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁশখালীর ছনুয়া-শেখেরখীল বেইলি ব্রিজ এখন মরণফাঁদ

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী, চট্টগ্রাম

২২ জানুয়ারি ২০২০, ১২:৫৩
নড়বড়ে ছনুয়া-শেখেরখীল ফাঁড়িরমুখ বেইলি ব্রিজ
নড়বড়ে ছনুয়া-শেখেরখীল ফাঁড়িরমুখ বেইলি ব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ইকোনোমিক জোন খ্যাত ছনুয়া-শেখেরখীল ফাঁড়িরমুখ বেইলি ব্রিজটি এখন মরণফাঁদে পরিণত হয়েছে। ব্রিজটি দক্ষিণ বাঁশখালীর পশ্চিম উপকূলীয় জলকদর খালের ওপর নির্মিত হওয়ায় ছনুয়া-শেখেরখীলের ইউনিয়নের যোগাযোগের একমাত্র মাধ্যম। ফলে এই দুই ইউনিয়নের হাজার হাজার মানুষের চলাচলসহ মালবাহী নানা যানবাহন যাতায়াত করে এ সংযোগ সেতু দিয়ে।

এছাড়া উপকূলীয় এলাকার ছনুয়া ও শেখেরখীল ইউনিয়নের অধিকাংশ মানুষ সাগরে মৎস্য আহরণে নিয়োজিত। জেলেরা বঙ্গোপসাগর থেকে বড় বড় ট্রলারে মাছ ধরে নিয়ে আসে জলকদরের তীরে। এসব মাছ সকাল-সন্ধ্যায় পরিবহনে ব্যবহৃত হয় গুরুত্বপূর্ণ ব্রিজটি। ব্রিজের পাটাতন ভেঙে গিয়ে যেমন দুর্ভোগে পড়ছে সাধারণ যাত্রী তেমনি বঙ্গোপসাগর থেকে আহরিত মৎস্য বহনকারী যানবাহন চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

উপজেলার প্রধানসড়কের সঙ্গে ছনুয়া ইউনিয়নের প্রধান যোগাযোগ মাধ্যম ছনুয়া-শেখেরখীল সংযোগ ব্রিজটি। তাছাড়া পুইছড়ি-মৌলভীবাজার ব্রিজের নির্মাণ কাজ চলার কারণে ওই ইউনিয়নের সামগ্রিক যোগাযোগ ব্যবস্থা এখন এই ব্রিজে। উভয় ইউনিয়নের লোকজনের একমাত্র সংযোগ ব্রিজটির পাটাতন ভেঙে যাওয়ায় ব্যাহত হচ্ছে জনজীবন। সাধারণ পথচারীসহ স্কুল-কলেজ, মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীরা জীবনের চরম ঝুঁকি নিয়ে যাতায়াত করছে ব্রিজ দিয়ে। পাটাতন ভেঙে চলাচল অযোগ্য হয়ে পড়ায় এখন সাধারণ যানবাহন-অটোরিকশা, সিএনজি, মিনি ট্রাকের চলাচল এখন বন্ধের পথে।

সরেজমিনে দেখা যায়, পাটাতনে মরিচা ধরে ব্রিজটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। সংযোগ ব্রিজের অধিকাংশ পাটাতন মরিচা ধরে খসে পড়ছে। কোথাও কোথাও বড় বড় ফুটো হয়ে সাধারণের চলাচলসহ যানবাহন চলাচলে অযোগ্য হয়ে পড়েছে। উপজেলার প্রধান সড়কের সঙ্গে অভ্যন্তরীণ সড়কের প্রায় ৫ কিলোমিটারের যোগাযোগ ব্যবস্থা ব্রিজের কারণে হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

স্থানীয় বোট মালিক মুহাম্মদ সাজ্জাদ হোসাইন জানান, অতি জনগুরুত্বপূর্ণ ব্রিজের পাটাতন ভেঙে গিয়ে আমাদের দুই ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা চরম হুমকির পথে। ব্রিজ দিয়ে দৈনিক পাঁচ হাজারের অধিক মানুষের চলাচল হয়। উপকূলীয় অঞ্চলের মানুষ এমনিতে অবহেলিত। যোগাযোগের মাধ্যম ব্রিজের বেহাল দশার কারণে সাধারণ রোগী, ডেলিভারি রোগী, স্কুল-মাদরাসাগামী শিক্ষার্থীরা চরম ঝুঁকি নিয়ে পার হচ্ছে। শীঘ্রই ব্রিজটি সংস্কার করা না হলে বন্ধ হয়ে যাবে দুই ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা।

শেখেরখীল ইউপির সদস্য মুহাম্মদ শাকের উল্লাহ জানান, পাটাতন ভেঙে গিয়ে ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। নিত্য দুর্ঘটনার কবলে পড়ছে সাধারণ পথচারীরা। ব্রিজ সংস্কারের জন্য উপজেলা প্রশাসন ও সওজ কর্তৃপক্ষে বরাবর বেশ কয়েকবার অবগত করা হলেও কোনো খোঁজ-খবর নিচ্ছে না বলে জানান তিনি।

আরও পড়ুন: নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৫, বেড়েছে ঘন কুয়াশা

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আশরাফুল ইসলাম ভূঁইয়া জানান, উপজেলা মাসিক সমন্বয় সভায় শেখেরখীল-ছনুয়া সংযোগ ফাঁড়িরমুখ বেইলি ব্রিজের বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে। টেন্ডার হলেই চলতি বছরে সংস্কার কাজ করা হবে। তাছাড়া ব্রিজটি সংস্কারের জন্য ২৫ লাখ টাকা ব্যয়ের হিসাব দেখিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রস্তাব পাঠানো হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড