• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনায় সিসিকের অভিনব উদ্যোগ

  সিলেট প্রতিনিধি

২১ জানুয়ারি ২০২০, ২১:২০
সিসিকের পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনা
সিসিকের পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনা (ছবি : দৈনিক অধিকার)

পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনা ও সিলেট নগরীকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নতুন প্রকল্প হাতে নিয়েছে সিসিক। নতুন এই প্রকল্পের আওতায় নগরীর প্রত্যেকটি বাসাবাড়িতে উৎপাদিত বর্জ্য সংগ্রহের জন্য দেওয়া হবে দুটি বালতি ও একটি ব্যাগ।

বালতি দুটির একটি হবে লাল আর আরেকটি নীল। লাল বালতিতে বাসাবাড়িতে উৎপাদিত অপচনশীল দ্রব্য যেমন ভাঙা প্লাস্টিক বা কাঁচ জাতীয় জিনিস, ওষুধের খোসা, সিরিঞ্জ ইত্যাদি। নীল বালতিতে ঘরে উৎপাদিত সকল পচনশীল বর্জ্য এবং ব্যাগে প্লাস্টিক-পলিথিন ইত্যাদি আলাদা আলাদাভাবে সংরক্ষণ করা হবে।

সিটি করপোরেশনের বজ্যব্যবস্থাপনায় নিয়োজিত কর্মীরা প্রতিদিন পচনশীল বর্জ্য অর্থাৎ নীল বালতি থেকে বর্জ্য সংগ্রহ করবেন। এছাড়া লাল বালতি এবং প্লাস্টিক ব্যাগে সংগ্রীহিত বর্জ্য প্রয়োজন অনুযায়ী সংগ্রহ করবে পরিচ্ছন্নতাকর্মীরা। প্রাথমিকভাবে সিসিকের ১৮নম্বর ওয়ার্ডের ৬শটি বাসা-বাড়িতে দেওয়া হবে এসব বর্জ্য সংগ্রহের সরঞ্জাম। মঙ্গলবার সকালে নগরীর ১৮নম্বর ওয়ার্ডে প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

পরীক্ষামূলক এই প্রকল্পে সুফল পাওয়া গেলে পরবর্তীতে পুরো নগরীতে এর বাস্তবায়ন করা হবে বলেও জানান মেয়র আরিফুল হক চৌধুরী। সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মীরা প্রতিদিন পচনশীল বর্জ্য অর্থাৎ নীল বালতি থেকে বর্জ্য সংগ্রহ করবেন। এছাড়া লাল বালতি এবং প্লাস্টিক ব্যাগে সংগ্রীহিত বর্জ্য প্রয়োজন অনুযায়ী সংগ্রহ করবে পরিচ্ছন্নতাকর্মীরা।

আরও পড়ুন: নামে মিল থাকায় জেল খাটছেন চা দোকানি

পরীক্ষামূলক এই প্রকল্পের মাধ্যমে বাসাবাড়িতে উৎপাদিত বর্জ্য বাছাইকরণ, দ্রুত অপসারণ ও পরিবেশ দূষণ কমাতে নগরবাসীর সহযোগিতা কামনা করেন সংশ্লিষ্টরা।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড