• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাটোরে খেজুরের রসে বিষ মিশিয়ে পাখি নিধন

  মাহবুব হোসেন, নাটোর

২১ জানুয়ারি ২০২০, ০২:৫৮
পাখি
উদ্ধারের পর পরিবেশ কর্মীরা পাখিগুলো অবমুক্ত করেন (ছবি : দৈনিক অধিকার)

নাটোরের সিংড়া উপজেলায় অভিনব কায়দায় খেজুরের রসের সঙ্গে বিষ মিশিয়ে দেশীয় প্রজাতির বিভিন্ন পাখি নিধন করছে এক শ্রেণির পাখি শিকারি। এতে হুমকির মুখে পড়ছে পরিবেশ। পাখি শিকার ‘আইনত দণ্ডনীয় অপরাধ’ জেনেও এর মাংসের স্বাদ ও সামান্য কিছু টাকার লোভে এই পাখি শিকার চলছে বলে অভিযোগ এলাকাবাসীরা।

বর্ষার শেষ ভাগে চলনবিলে পানি কমতে শুরু করায় মাছ খাওয়ার লোভে বিলে ভিড় জমায় অতিথি পাখিসহ দেশীয় হরেক প্রজাতির পাখিরা। আবার শীতে খেজুর গাছের রস খাওয়ার জন্যও গাছে পাতানো হাড়িতে আনাগোনা থাকে পাখিদের। আর এই সুযোগেই কিছু লোভী শিকারিরা রসে বিষ, কারেন্ট জালসহ বিভিন্ন ফাঁদ পেতে শিকার করছেন পাখি।

সোমবার (২০ জানুয়ারি) সকালে সিংড়ার চলনবিলের কৃষ্ণপুর আত্রাই নদীর বাঁধ ঘুরে দেখা যায়- প্রায় ২০টি খেজুর গাছের রসের হাড়িতে দানাদার বিষ মিশিয়ে বুলবুলিসহ শতাধিক দেশীয় পাখি শিকার করার ধুম চলছে। পরে খবর পেয়ে স্থানীয় পরিবেশ কর্মীরা পাখিগুলো উদ্ধার করেন। পাশাপাশি দানাদার বিষ মিশ্রিত খেজুরের রসের হাড়ি ও গাছ পানি দিয়ে ধুয়ে দেয়। একই সঙ্গে এলাকাবাসীকে বিষ প্রয়োগের ক্ষতির বিষয়ে সচেতন করা হয়।

এ সময় চলনবিলের জীববৈচিত্র্য রক্ষাকারী কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন-অর-রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী মনির হোসেন, মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, ‘পাখি শিকার বন্ধে আইন থাকলেও চলনবিল এলাকায় সরকারি তেমন কোনো পদক্ষেপ ও তৎপরতা দেখা যায় না। তবে বিলের পাখি শিকার বন্ধে সকলের সমন্বিত পরিকল্পনাসহ প্রতিটি আইনশৃঙ্খলা সভায় বিষয়টি উপস্থাপন করা দরকার।’

আরও পড়ুন : ব্যথায় হাউমাউ করে কাঁদছেন খাদিজা

সিংড়া উপজেলা বন কর্মকর্তা মাহবুবুর রহমান দৈনিক অধিকারকে জানান, চলনবিল একটি বৃহৎ এলাকা হওয়ায় পাখি শিকার বন্ধ করা সম্ভব হচ্ছে না। তবে এ বিষয়ে চলনবিলের বিভিন্ন এলাকায় সচেতনতা সভা করছে বাংলাদেশ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ও রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড