• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ২৭ কিশোর

  নরসিংদী প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২০, ১৩:০০
নরসিংদী
উপহারের জন্য আনা সাইকেল (ছবি : দৈনিক অধিকার)

নরসিংদীতে টানা ৪০ দিন নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সহিত আদায় করে বাইসাইকেল পুরস্কার পেলেন ২৭ কিশোর।

নরসিংদীর শেখেরচর বাবুরহাট বাসস্ট্যান্ড জামে মসজিদের খতিব মুফতি ইমদাদুল্লাহ কাসেমী কিশোরদের নামাজের প্রতি আকৃষ্ট করে মসজিদমুখী করার লক্ষ্যে কিছুদিন পূর্বে পনের বছরের কম বয়সী কিশোরদের মধ্যে একটানা ৪০ দিন ৫ ওয়াক্ত নামাজ জামায়াতের সহিত আদায় করার প্রতিযোগিতা ঘোষণা করেন। পাশাপাশি বিজয়ী প্রত্যেককে একটি করে সাইকেল পুরস্কার দেওয়ার ঘোষণা করেন। ঘোষণার পর থেকে প্রায় শতাধিক কিশোর মসজিদে নিয়মিত জামায়াতের সহিত নামাজ আদায় শুরু করে।

সর্বশেষ শুক্রবার (১৭ জানুয়ারি) জুমার নামাজের পর চূড়ান্ত বিজয়ী ২৭ কিশোরের হাতে তাদের কাঙ্ক্ষিত সেই পুরস্কারের বাইসাইকেল তুলে দেন মুফতি ইমদাদুল্লাহ কাসেমী।

এ ব্যাপারে বিজয়ীদের অনুভূতি জানতে চাইলে তারা বলেন, আমরা এ উপহার পেয়ে অত্যন্ত আনন্দিত। এ উপহার আমাদেরকে নামাজের প্রতি অনুপ্রাণিত করেছে। তবে আমরা কোনো পুরস্কারের লোভে নয় বরং একমাত্র আল্লাহকে রাজি-খুশি করার জন্য নামাজ জামায়াতের সহিত আদায় করেছি। তারা যেন জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত সঠিকভাবে নামাজ আদায় করে যেতে পারেন সে জন্য সকলের দোয়া চেয়েছেন।

পুরস্কারের ঘোষক মুফতি ইমদাদুল্লাহ কাসেমী বলেন, ঘোষণার পর থেকে প্রায় শতাধিক কিশোর মসজিদে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সহিত আদায় করা শুরু করে। তারা ঠিকমতো নামাজ আদায় করছে কিনা তা লিপিবদ্ধ রাখার জন্য প্রতি ওয়াক্ত নামাজে হাজিরা নেওয়া হতো। যদি কেউ কোনো ওয়াক্ত উপস্থিত না থাকত তখন তার গণনা বন্ধ করে দেওয়া হতো। তবে সে চাইলে তার নাম আবার লিখিয়ে তার নামাজের দিন গণনা শুরু করতে পারতেন। এভাবেই নিয়মিত প্রতি ওয়াক্ত নামাজের হাজিরার ভিত্তিতে সর্বশেষ ২৭ জন বিজয়ী হয়েছেন।

এই কদিনে তাদের শুধু নামাজই পড়ানো হয়নি। বরং সঠিকভাবে নামাজ শিক্ষা ও নামাজ সম্পর্কে জরুরি মাসলা-মাসায়েল শেখানো হতো এবং সেই সাথে তরবিয়ে তালিম, নামাজের প্রতি মানুষকে আহ্বানের পাশাপাশি দ্বীনি ইসলাম সম্পর্কে শিক্ষা দেওয়া হতো বলেও জানান তিনি।

আরও পড়ুন : ভোলায় আগুনে পুড়ল ২২ দোকান

স্থানীয়রা ইমাম সাহেবের ভূয়সী প্রশংসা করে বলেন, হুজুরের এ কার্যক্রম আমাদের বাচ্চাদের নামাজের প্রতি আগ্রহী করে তুলেছে। আমরা বিষয়টি প্রায় কিছুদিন ধরে লক্ষ্য করছি যে আমাদের ছেলেরা নামাজে নিয়মিত আসছে। তাদের পদচারণায় মসজিদ সব সময় মুখরিত হয়ে থাকত। মুফতি ইমদাদুল্লাহ কাসেমীর নেক হায়াত কামনা করে যুবসমাজকে নামাজে উদ্বুদ্ধ করে মসজিদমুখী করতে মসজিদের ইমামদের পাশাপাশি সকল ধর্মপ্রাণ মুসলমানদের এগিয়ে আসার আহ্বান জানান তারা।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড