• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুমিল্লায় এলজিআরডি মন্ত্রী

আধুনিক যন্ত্রপাতির ব্যবহারে কৃষি হবে লাভজনক

  কুমিল্লা প্রতিনিধি

১৭ জানুয়ারি ২০২০, ১৮:৩৪
মন্ত্রী
প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম (ছবি : দৈনিক অধিকার)

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সনাতন পদ্ধতিতে চাষাবাদের ফলে সরকারের সবধরনের ভর্তুকির পরও সাম্প্রতিক বছরগুলোতে কৃষকরা তাদের পণ্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়েছে। আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার করে যৌথ খামার প্রতিষ্ঠার ফলে কৃষি পণ্যের উৎপাদন খরচ হ্রাস পাবে। আর এতে আগামীতে কৃষি হবে কৃষকের জন্য আরেকটি লাভজনক জীবিকা।

তিনি বলেন, আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে কৃষকের উন্নতির পাশাপাশি দেশ হবে স্বনির্ভর। বাংলাদেশ আজ খাদ্যে সফলতা অর্জন করেছে। এখন আমরা বিদেশেও খাদ্যপণ্য রপ্তানি করতে পারছি। দেশ যত বেশি উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে, ততই আধুনিক যন্ত্রের ব্যবহারের মাধ্যমে কৃষিতে সফলতা অর্জন করা সম্ভব হয়েছে।

শুক্রবার (১৭ জানুয়ারি) সকালে কুমিল্লার লাকসামে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক গৃহীত ‘কৃষিতে যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। এই প্রকল্পের উদ্দেশ্য আধুনিক যন্ত্রনির্ভর ও কমিউনিটিভিত্তিক যৌথ চাষ পদ্ধতির মাধ্যমে কৃষিকে লাভজনক করে তোলা।

এলজিআরডি মন্ত্রী বলেন, যান্ত্রিকীকরণের চ্যালেঞ্জ মোকাবিলা করে আধুনিক চাষ ব্যবস্থা প্রবর্তনের মডেল উদ্ভাবনের লক্ষ্যে এই প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। এই পদ্ধতিতে খণ্ড খণ্ড জমিকে ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে আইল (জমির সীমানা) উঠিয়ে দিয়ে জমিতে বিভিন্ন জাতের ফসলের চাষাবাদ ও শস্য উৎপাদন করা হচ্ছে। আধুনিক এই পদ্ধতিতে কৃষকদের নিয়ে গঠিত একটি সমাজভিত্তিক এন্টারপ্রাইজের মাধ্যমে চাষাবাদ পরিচালনা করা হচ্ছে। আমার বিশ্বাস, পরীক্ষামূলক এ প্রকল্পটি একটি উন্নয়ন মডেল হিসেবে দাঁড়াবে। পাশাপাশি এর মাধ্যমে কৃষিতে আরেকটি নতুন বিপ্লব সাধিত হবে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : প্রাইভেটকার নিয়ে ভোট দিতে পারবেন ভোটাররা : ইসি সচিব

কান্দিরপাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব রেজাউল আহসান, বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কুমিল্লার উপপরিচালক সুরজিত চন্দ্র দত্ত, লাকসাম উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ইউনুছ ভূঁইয়া, ভাইস-চেয়ারম্যান মহব্বত আলী, পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের প্রমুখ। এ সময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক বাস্তবায়নাধীন এই প্রকল্পের আওতায় ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে লাকসাম উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের নোয়াপাড়া-ছনগাঁও গ্রামের যৌথ খামার প্রতিষ্ঠায় আগ্রহী ৭৫ জন কৃষকের মোট ৪০ একর কৃষিজমির সীমানা নির্ধারণ করা হয়েছে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড