• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রামনাবাদে ভারী শিল্প : বরিশালে ইলিশের প্রজনন বাধাগ্রস্ত

  বরিশাল প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০২০, ২১:৪০
মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়
মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় (ছবি : দৈনিক অধিকার)

দেশে যে পরিমাণ ইলিশ আহরণ করা হয়, তার ৬৬ ভাগ ইলিশ সরবরাহ হয়ে থাকে বরিশাল বিভাগ থেকে। কিন্তু নানা কারণে বরিশালে ইলিশের প্রজনন বাধাগ্রস্ত হচ্ছে। 

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বরিশাল সার্কিট হাউজে বিভাগের মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন।

বক্তারা আরও বলেন, বর্তমানে পায়রাবন্দর সংলগ্ন বঙ্গোপসাগর তীরবর্তী রামনাবাদ এলাকায় ভারী শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে। এ কারণে রামনাবাদ চ্যানেলে ইলিশের প্রবেশ বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় ইলিশ সম্পদ রক্ষায় চরমোন্তাজ এলাকার ঘাষিরহাটের ১২ কিলোমিটার নদী খনন করা জরুরি। 

বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, ‘মৎস্য কর্মকর্তাদের কোনো কাজে বিন্দুমাত্র মাত্র শিথিলতা দেখতে চাই না। আমরা কাজের মাধ্যমে সরকারি অর্থ হালাল করে নেব।’ 

রওনক মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী আমাকে বরিশালের উন্নয়নে অগ্রাধিকার দিয়ে কাজ করতে বলেছেন। বরিশালে এ দুই দপ্তরের অবকাঠামো, যানবাহনের যে সমস্যা রয়েছে তা সমাধানের চেষ্টা করা হবে। মুজিববর্ষকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে উন্নয়নমূলক কর্মকাণ্ডের ধারা অব্যাহত রাখতে হবে।

সভায় বরিশাল বিভাগের মৎস্য কর্মকর্তারা ইলিশ সম্পদ রক্ষায় মৎস্য বিভাগকে অভিযানের আইনি ক্ষমতা দেওয়ার দাবি তোলেন।

আরও পড়ুন: কৃষি নিয়ে সরকারের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে : আবুল মকসুদ

সভায় বিশেষ অতিথি ছিলেন- মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আব্দুর জব্বার সিকদার, বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ উপ-পরিচালক কানাই লাল স্বর্ণকার, মৎস্য দপ্তরের উপ-পরিচালক মো. আজিজুল হক প্রমুখ।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড