• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই ‘ফরিদপুর এক্সপ্রেসের’ নাম পরিবর্তন 

  ফরিদপুর প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০২০, ১৩:০৬
ফরিদপুর
রেল লাইন পরিদর্শনে কর্মকর্তারা (ছবি : দৈনিক অধিকার)

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছাতেই ফরিদপুর-রাজবাড়ী রুটে আগামী ২৬ জানুয়ারি থেকে চলাচলকারী ট্রেনটির নাম ‘ফরিদপুর এক্সপ্রেস’ পরিবর্তন করে ‘রাজবাড়ী এক্সপ্রেস’ করা হচ্ছে। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকালে রাজবাড়ি থেকে ফরিদপুর স্টেশন হয়ে ভাঙ্গা উপজেলা পর্যন্ত রেল চলাচল সম্প্রসারণ পথ পরিদর্শনে এসে এ কথা জানান বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সময় বাংলাদেশ রেলওয়ের চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট শহিদুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, ফরিদপুর এক্সপ্রেসের নাম পরিবর্তনের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত নিজের পছন্দের। আমরা পাঁচটি নাম প্রস্তাব করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছিলাম। এরমধ্যে তিনি ‘রাজবাড়ি এক্সপ্রেস’ নামটি পছন্দ করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন- রেলের অতিরিক্ত মহাব্যবস্থাপক ভজয় কুমার পোদ্দার, সহকারী পরিদর্শক অসীম কুমার তালুকদার, বিভাগীয় পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, বিভাগীয় ভূমি কর্মকর্তা মো. নুরুজ্জামান, বিভাগীয় কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

এ সময় ভাঙ্গা পর্যন্ত চালুর সিদ্ধান্ত নেওয়া ট্রেনটি রাজবাড়ী থেকে সকাল ৬টার পরিবর্তে ৭টায় ছাড়ার অনুরোধ জানায় স্থানীয়রা। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ রাজেন্দ্র কলেজের অনার্স শাখা ও ইঞ্জিনিয়ারিং কলেজসহ আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান অবস্থিত হওয়ায় পুরাতন বায়তুল আমান স্টেশনে একটি স্টপেজ দেওয়ারও অনুরোধ জানান। এ ব্যাপারে স্থানীয়দের পক্ষ হতে লিখিত আবেদন করা হলে যাত্রীদের চাহিদার এসব বিষয় ভেবে দেখা হবে বলে জানান কর্মকর্তারা।

পরীক্ষামূলকভাবে বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে রাজবাড়ী থেকে ছেড়ে আসা একটি ট্রেনে ফরিদপুর স্টেশনে পৌঁছান কর্মকর্তারা। এরপর ফরিদপুর স্টেশনে আধঘণ্টার যাত্রাবিরতি দিয়ে রওনা হন ভাঙ্গা স্টেশন অভিমুখে। এর মধ্য দিয়ে ফরিদপুর থেকে নতুন করে নির্মিত রেলপথে প্রথমবারের মতো কোনো ট্রেন ভাঙ্গায় পৌঁছাল।

দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৪ সালের ২০ জুলাই হতে রাজবাড়ী হতে ফরিদপুর রুটে পুনরায় রেল যোগাযোগ শুরু হয়।

তৎকালীন রেলমন্ত্রী মুজিবুল হক ও সাবেক এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ রেল চলাচল উদ্বোধন করেন। তখন এই ট্রেনের নামকরণ করা হয় ‘ফরিদপুর এক্সপ্রেস’। বর্তমানে প্রতিদিন রাজবাড়ি-ফরিদপুর রুটে একটি ট্রেন সকাল ও সন্ধ্যায় দুবার রেল চলাচল করছে।

আরও পড়ুন : সাম্য হত্যা মামলায় ৩ আসামির ফাঁসি

জানা গেছে, আগামী ২৬ জানুয়ারি হতে রাজবাড়ি থেকে ছেড়ে ট্রেন ফরিদপুর হয়ে যাবে ভাঙ্গা উপজেলা পর্যন্ত। ফরিদপুর স্টেশন মাস্টার মাসুদ রানা রনি জানান, প্রতিদিন সকাল ও সন্ধ্যায় দুই দফায় ট্রেনটি চলাচল করবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড