• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ে আলু ক্ষেতে রোগ, শঙ্কায় কৃষক

  ঠাকুরগাঁও প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০২০, ১৭:৪০
আলু ক্ষেত
লেট ব্রাইট রোগে আক্রান্ত আলু ক্ষেত (ছবি : দৈনিক অধিকার)

টানা শৈত্যপ্রবাহের কারণে ঠাকুরগাঁওয়ের আলু ক্ষেতসহ অন্যান্য সবজি ক্ষেতও নানা রোগে আক্রান্ত হচ্ছে। নিয়মিত ফসলের পরিচর্যা করেও কাঙ্ক্ষিত উৎপাদন নিয়ে দুশ্চিন্তায় দিন পার করছেন জেলার কৃষকরা। অন্যদিকে অতিরিক্ত অর্থ ব্যয় করে সার কীটনাশক ব্যবহারের মাধ্যমে ফসল রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। 

প্রতি বছরের মতো উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে পৌষের শুরু থেকেই জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশা আর হিমেল বাতাসে জনজীবনে স্থবিরতা নেমে আসার পাশাপাশি এর প্রভাব পড়েছে কৃষকের আবাদি ফসলেও। আলু, বেগুন, শিমসহ অন্যান্য শাকসবজিতে দেখা দিয়েছে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব। শৈত্যপ্রবাহের কবলে পরে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে কৃষকের আবাদকৃত বিস্তীর্ণ আলু ক্ষেত। 

আলু গাছে লেট ব্রাইট রোগে আক্রান্ত হওয়ায় অল্প সময়ে মরে যাচ্ছে গাছ। ফসল বাঁচাতে নিয়মিত পরিচর্যা আর অতিরিক্ত অর্থ ব্যয়ে সার-কীটনাশক ও কুয়াশা নাশক ওষুধ ব্যবহার করে উৎপাদন নিয়ে দুশ্চিন্তায় রয়েছে কৃষক। যেখানে এক বিঘা আলু আবাদে কৃষকের খরচ হতো ৩০ থেকে ৩৫ হাজার টাকা। এখন সেখানে গুণতে হচ্ছে ৪৫ থেকে ৫০ হাজার টাকা। ফলে খরচ বাড়লেও কাঙ্ক্ষিত উৎপাদন ও লোকসানের শঙ্কায় রয়েছে কৃষক। 

চলতি মৌসুমে জেলায় ২৫ হাজার ৩০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এ থেকে পাঁচ লাখ ৬ হাজার ৪৩ মেট্রিক টন আলু উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। আর বেগুন, শিম টমেটোসহ অন্যান্য শাকসবজি আবাদ হয়েছে সাত হাজার ৮৮৫ হেক্টর জমিতে।

আরও পড়ুন : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনের ৪ সেতু

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিসের উপপরিচালক মো. আফতাব হোসেন জানান, শীতের প্রকোপ বাড়ায় কৃষক অনেকটাই সচেতন হয়ে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে প্রতিরোধ মূলক ছত্রাক নাশক কীটনাশক ব্যবহার করছেন। আবহাওয়া ভালো হলে লেট ব্রাইট রোগ থেকে রক্ষা পাওয়া যাবে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড