• সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘোড়াশালে রেলওয়ের জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান

  নরসিংদী প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০২০, ১৬:০৬
রেলওয়ের জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান
রেলওয়ের জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান (ছবি : দৈনিক অধিকার)

নরসিংদীর ঘোড়াশালে অবৈধ দখলদারদের হাত থেকে রেলওয়ের জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। অভিযানে রেলস্টেশন রোড ও এর আশেপাশের প্রায় সাড়ে ৪ শতাধিক দোকান উচ্ছেদ করা হয়। 

বুধবার (১৫ জানুয়ারি) সকাল ১০টার দিকে রেলওয়ের ঢাকা বিভাগীয় স্টেট অফিসার সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

উচ্ছেদ অভিযানে সাদ্দাম মার্কেট, ঘোড়াশাল ফেরিঘাট মার্কেটসহ রেলস্টেশন রোডের প্রায় সাড়ে ৪ শতাধিক দোকান উচ্ছেদ করে মার্কেটের স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এতে প্রায় সাড়ে তিন কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন উচ্ছেদ কবলিত দোকানদাররা।

এ বিষয়ে পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন ও ঘোড়াশাল পৌর মেয়র শরীফুল ইসলাম বলেন, আমরা জনগণের পক্ষে থাকা সত্ত্বেও আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ায় রেলওয়ে ও দুদকের নির্দেশনায় পরিচালিত উচ্ছেদ অভিযান রোধ করতে পারিনি। তবে রেলওয়ের মাস্টার প্ল্যানের পর লিজ প্রদানের সময় ক্ষতিগ্রস্তরা যেন তাদের পজিশন ফিরে পান, সে ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

রেলওয়ের ঢাকা বিভাগীয় স্টেট অফিসার সৈয়দ নজরুল ইসলাম বলেন, কিছুসংখ্যক অবৈধ ব্যবসায়ীরা রেলওয়ের জমিকে পুঁজি করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে বলে দুদকে একাধিক অভিযোগ রয়েছে। যার ফলশ্রুতিতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নির্দেশে এ উচ্ছেদ অভিযান চলছে। এ উচ্ছেদ অভিযানের আওতায় প্রায় ৮২০টি দোকান ও বিপুলসংখ্যক বস্তি রয়েছে, যা বুধবার ও বৃহস্পতিবার বিকাল ৪টার মধ্যে অপসারণ করা হবে। 

তিনি জানান, আগামী দুই-এক মাসের মধ্যে মাস্টার প্ল্যানের আওতায় এনে টেন্ডারের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের মধ্যে এসব জমি লিজ দেওয়া হবে।

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক এ এম সালাহ উদ্দিন বলেন, রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণের মাধ্যমে বিভিন্ন অসামাজিক কার্যকলাপ ও মাদকের হাট বসে। তাই এসব অসামাজিক কার্যকলাপ ও মাদকের উৎসস্থল ধ্বংস করে রেলওয়ের জমি উদ্ধারের লক্ষ্যে সারা দেশের মতো ঘোড়াশালেও আমাদের উচ্ছেদ অভিযান চলছে। 

এ দিকে সকাল ১০টা থেকে চলমান এ উচ্ছেদ অভিযানে কোনো প্রকার বাধা ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে উচ্ছেদ অভিযান চলছে বলে জানিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব নিয়োজিত পুলিশ।

আরও পড়ুন: ভালুকায় প্রতিপক্ষের হামলায় প্রতিবন্ধীসহ আহত ৪

এ সময় উপস্থিত ছিলেন— ঢাকা বিভাগীয় রেলওয়ে ম্যানেজার এ এম সালাহ্ উদ্দিন, কমান্ডেন্ট আরএমডি মো. জহিরুল ইসলাম, বিভাগীয় ইলেকট্রিক ইঞ্জিনিয়ার মো. আরিফুল ইসলাম, পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, ঘোড়াশাল পৌর মেয়র শরীফুল ইসলাম প্রমুখ। 

এছাড়া ঢাকা ও ভৈরব রেলওয়ে পুলিশের ৩০ জন সশস্ত্র পুলিশ অফিসারসহ ঘোড়াশাল ফাঁড়ি ও পলাশ থানা পুলিশের দুই প্লাটুন পুলিশ এ উচ্ছেদ অভিযানের সার্বিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড