• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ শ্রেণির ক্লাস নেন ২ শিক্ষক

  বগুড়া প্রতিনিধি

১৩ জানুয়ারি ২০২০, ১৭:২০
ক্লাস নেন ২ শিক্ষক
শালফা সরকারি প্রাথমিক বিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বগুড়া শেরপুরের শালফা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছয়টি শ্রেণি মিলে শতাধিক নিয়মিত শিক্ষার্থী রয়েছে। এই বিপুল সংখ্যক শিক্ষার্থীকে বর্তমানে পাঠদান করছেন মাত্র দুইজন শিক্ষক। 

সরেজমিনে জানা যায়, বিদ্যালয়টিতে পাঁচজন শিক্ষক থাকার কথা থাকলেও, বর্তমানে রয়েছে মাত্র দুইজন শিক্ষক। গত সমাপনি পরীক্ষার আগে প্রধান শিক্ষক বদলী হয়ে অন্যত্র চলে যায়। এর এক মাস আগে রওশনারা আরা হক ও ববি বনিক এই দুই সহকারী শিক্ষক মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ায় দিল আফরোজা বানু ও মোছা. রাবেয়া খাতুন এই দুই শিক্ষিকা ছয়টি শ্রেণির (শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি) শতাধিক শিক্ষার্থীকে পাঠদান নিয়ে চরম বিপাকে পড়েছেন। 

অন্যদিকে একজন শিক্ষককে প্রায়ই অফিসের কাজে উপজেলা শিক্ষা অফিসে যেতে হয়। এতে করে পাঠদান ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। এ অবস্থার প্রেক্ষিতে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সিদ্ধান্তে একজন খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। যাকে সম্মানী প্রদান করতে হবে শিক্ষকদের নিজ তহবিল থেকে। 

আরও পড়ুন: সাতক্ষীরায় সড়কে ঝরল মোটরসাইকেল আরোহীর প্রাণ

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম জানান, উপজেলা শিক্ষা অফিসারের নিকট একাধিকবার এই সমস্যার কথা জানানো হয়েছে, কিন্তু কোনো সমাধান হয়নি এখনো।

শিক্ষার্থীর অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, এভাবে চলতে থাকলে শিক্ষার্থীরা পড়ালেখা থেকে পিছিয়ে পড়বে। তাই দ্রুত এই বিদ্যালয়ে অন্তত আরও দুইজন শিক্ষক প্রয়োজন। অন্যদিকে বিদ্যালয়টি বাজার এলাকা এবং ব্যস্ত সড়কের পাশে হওয়ায়, ছোট ছোট বাচ্চারা ক্লাসে শিক্ষক না থাকায় প্রায়ই শ্রেণি কক্ষের বাইরে দৌড়াদৌড়ি করে। ফলে যে কোনো সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। 

উপজেলা শিক্ষা অফিসার মিনা পারভিন জানান, বিষয়টি আমাদের জানা আছে। নতুন শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত আমরা স্থায়ীভাবে কোনো সমাধান দিতে পারব না। তবে আলোচনা সাপেক্ষে অন্য কোনো বিদ্যালয় থেকে অস্থায়ীভাবে একজন শিক্ষক দেওয়া যেতে পারে। এছাড়া অফিস নিজে থেকে কিছু করতে পারে না। 

ওডি/এএসএল
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড