• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাছ চোরদের হামলায় ৫ বন কর্মী আহত

  লামা প্রতিনিধি

১৩ জানুয়ারি ২০২০, ১৫:৪৯
বান্দরবান
চোরদের হামলায় বন কর্মী আহত (ছবি : দৈনিক অধিকার)

গাছ চোরদের হামলায় এক বিট কর্মকর্তাসহ পাঁচ বন কর্মী আহত হয়েছেন। বান্দরবানের আলীকদম উপজেলার সংরক্ষিত বনাঞ্চল থেকে রাতের আঁধারে চুরি করে গাছ নিয়ে যাওয়ার সময় বাধা দেওয়ায় এঘটনা ঘটে।

শুক্রবার (১০ জানুয়ারি) বান্দরবানের আলীকদম উপজেলার মাতামুহুরী সংরক্ষিত বনাঞ্চলের পানিস্যাঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- মাতামুহুরী রেঞ্জের আলীকদম বিট কর্মকর্তা সানা উল্লাহ, বন প্রহরী মো. জলিলুর রহমান, মো. মামুন, শফিকুর রহমান ও ফ্রিম্যান মো. রফিক।

এ ঘটনায় বিট কর্মকর্তা মো. সানা উল্লাহ বাদী হয়ে রবিবার (১২ জানুয়ারি) রাতে ৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও চার থেকে পাঁচজনের বিরুদ্ধে আলীকদম থানায় একটি মামলা করেছেন। ঘটনার তিন দিনেও গ্রেপ্তার হয়নি জড়িতরা গাছ। এতে নিরাপত্তাহীনতায় ভুগছেন দায়িত্বরত বন কর্মীরা।

মামলায় অভিযুক্তরা হলও- নয়াপাড়া ইউনিয়নের বাগান পাড়ার বাসিন্দা মৃত নুর মোহাম্মদের ছেলে মো. মনছুর মিয়া ( ৩০), তার স্ত্রী লায়লা বেগম (২৭), মৃত লেয়াকত আলীর ছেলে টিপু প্রকাশ মারুফ (২৮), তার স্ত্রী জোবেদা বেগম (২৪), নুর মোহাম্মদের ছেলে জাফর আলম (২৭), তার স্ত্রী নুর আয়েশা বেগম (৩০), আবদুর জব্বারের ছেলে ওসমান (২০), আলী হোসেনের ছেলে মো. জমির (২৫), সামশুল আলমের ছেলে আবদুর রহিম (২৬), তার স্ত্রী ইয়াসমিন (২৫), ভাই আসাব উদ্দিন (৩০), আশরাফ আলীর ছেলে আবু ছালাম মনু (২৪)।

অভিযোগে জানা যায়, গত শুক্রবার রাত ১টার দিকে সংরক্ষিত এলাকা থেকে স্থানীয় কিছু লোকজন গাছ চুরি করে নিয়ে যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে বিট কর্মকর্তা সানা উল্লাহর নেতৃত্বে সদস্যরা ঘটনাস্থলে অভিযান চালায়। এ সময় ঘটনাস্থলে উপস্থিতির টের পেয়ে কিছু বুঝে ওঠার আগেই মনছুর মিয়ার নেতৃত্বে গাছ চোরেরা বন কর্মীদের ওপর হামলা চালায়। এতে বিট কর্মকর্তাসহ ৫ জন আহত হন।

পরে আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন স্থানীয়রা। আহতদের মধ্যে বন প্রহরী জলিলুর রহমানের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় দায়িত্বরত চিকিৎসক তাকে কক্সবাজার সদর স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়ে দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মোহাম্মদ মিনার চৌধুরী বলেন, এর আগেও চক্রটি সংরক্ষিত বন থেকে গাছ চুরি করে নেওয়ার চেষ্টা করলে আমরা থানায় মামলা দায়ের করি। বার বার তারাই বনের গাছ চুরি কাজে লিপ্ত হচ্ছে।

আরও পড়ুন : রাস্তার পাশ থেকে ৩২ মামলার আসামির লাশ উদ্ধার

মামলায় অভিযুক্তদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী রকিব উদ্দিন।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড