• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন কাল

  নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২০, ২২:১৫
উপনির্বাচন
চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন (ছবি : সম্পাদিত)

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে প্রশাসন ও নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে দ্বিধা থাকলেও প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, যে কোনো ধরনের সংঘাত ঠেকানোর পাশাপাশি শান্তিপূর্ণ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন তারা। ইতোমধ্যে ভোটকেন্দ্রে পৌঁছে গেছে ইলেকট্রনিকস ভোটিং মেশিনসহ (ইভিএম) নির্বাচনি সরঞ্জাম। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও যাচ্ছেন সংশ্লিষ্ট কেন্দ্রে।

আগামীকাল সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টা থেকে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে।

এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, আমরা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ একটি নির্বাচন করতে চাই। এ সময় কোনো ধরনের অভিযোগ থাকবে না- এমন একটি নির্বাচনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদলের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে মোট ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন- ক্ষমতাসীন দলের চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির একই জেলা কমিটির আহ্বায়ক আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক এবং ন্যাপের বাপন দাশগুপ্ত।

তবে এই আসনের ভোটারদের ধারণা- মূল প্রতিদ্বন্দ্বিতা হবে মোছলেম এবং সুফিয়ানের মধ্যে।

এ দিকে, প্রচার-প্রচারণায় বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া নির্বাচনের তেমন কোনো উত্তাপ ছিল না। তবে শেষ মুহূর্তের প্রচারণায় মোছলেম উদ্দিন আশঙ্কা করেছেন, ‘আগুন সন্ত্রাসীরা’ ভোটকেন্দ্রে অবস্থান নিয়ে প্রভাব বিস্তার করতে পারেন। এছাড়া আবু সুফিয়ান ‘অতীতের অভিজ্ঞতায়’ সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করলেও প্রশাসনের ওপর আস্থা রাখার কথা জানিয়েছেন তিনি।

উপনির্বাচন নিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান জানান, আশঙ্কার কোনো কারণ নেই, নির্বাচনকে ঘিরে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি নির্বাচন কমিশনের নীতিমালা মেনেই আমরা আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করছি। এখন পর্যন্ত সংঘাতের কোনো আশঙ্কা নেই। কিন্তু তারপরও যদি সংঘাত ঘতে তবে তা মোকাবিলার প্রস্তুতি আমরা নিয়েছি।

একটি পৌরসভা, ৯টি ইউনিয়ন ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মোট পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত কর্ণফুলী নদীর তীরবর্তী চট্টগ্রাম-৮ আসন। এর মধ্যে বোয়ালখালী পৌরসভার সঙ্গে থাকা ৯টি ইউনিয়ন হলো- কধুরখীল, পশ্চিম গোমদন্ডী, পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া এবং আহল্লা করলডেঙ্গা। এছাড়া চট্টগ্রাম নগরীর চান্দগাঁও-পাঁচলাইশ ও বায়েজিদ বোস্তামি থানার অধীনে ৩ থেকে ৭ নম্বর ওয়ার্ড এই আসনের আওতায় পড়েছে।

কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট সেতুর মাধ্যমে মহানগর ও জেলার মধ্যে সংযোগ স্থাপনকারী এই আসনের মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ২ লাখ ৪১ হাজার ৯২২ এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। এই নির্বাচনে শুধু বোয়ালখালী উপজেলাতেই মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার।

নির্বাচনকে ঘিরে প্রতিটি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে চারজন এবং সাধারণ ভোটকেন্দ্রে পাঁচজন পুলিশের সঙ্গে থাকছে ১১ জন আনসার সদস্য। এছাড়া ৫ প্লাটুন বিজিবি, ৬ প্লাটুন র‌্যাব, ১৪টি মোবাইল ফোর্স ও ৬টি স্ট্রাইকিং ফোর্সসহ ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই নির্বাচনের তদারকি করবেন। পাশাপাশি ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিজিবির সঙ্গে মোবাইল টিমে যুক্ত থাকবেন।

এ দিকে, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান জানিয়েছেন, নির্বাচনকে ঘিরে নগরীতে প্রায় ১ হাজার ৭০০ পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এরই ধারাবাহিকতায় গত শনিবার (১১ জানুয়ারি) রাত থেকে নির্বাচনি এলাকায় টহল জোরদার করা হয়েছে। আর রবিবার দুপুরের পর থেকে ভোটকেন্দ্রে সংশ্লিষ্টদের মোতায়েন করা হচ্ছে।

চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা জানিয়েছেন, মোট ১ হাজার ২৫০ জন পুলিশ ও ৮৪০ জন আনসার সদস্য বোয়ালখালী উপজেলার ভোটকেন্দ্রগুলোতে ভাগ করে মোতায়েন করা হয়েছে। এই নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে ইভিএমে প্রথম ভোট হতে যাচ্ছে। এ লক্ষে ভোটারদের বিভ্রান্তি দূর করতে ইতোমধ্যেই মহড়া ভোট অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন : ভাই হয়ে আপনাদের পাশে থাকতে চাই : ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া

উল্লেখ্য, তিনবারের সাংসদ জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদলের মৃত্যুতে এই আসটি শূন্য ঘোষণা করা হয়েছিল। গত বছরের ৭ নভেম্বর তিনি ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড