• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনোয়ারায় বোরোর বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

  জাহাঙ্গীর আলম, আনোয়ারা, চট্টগ্রাম

১১ জানুয়ারি ২০২০, ১৫:৩৭
বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষকরা
বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষকরা (ছবি : দৈনিক অধিকার)

চলতি আমন মৌসুমের ধান কাটা শেষ হওয়ার পরপরই বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন চট্টগ্রামের আনোয়ারায় কৃষকরা। এ বছর উপজেলায় ৪৮০ হেক্টর বোরো ধানের বীজতলা তৈরি করা হচ্ছে। এতে ৬ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো ধান রোপন করা হবে বলে উপজেলা কৃষি অফিস জানিয়েছে। এতে উৎপাদন হবে ৩৪ হাজার ৯২৫ মেট্রিক টন ধান।

আনোয়ারা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আনোয়ারায় ১১টি ইউনিয়নে বোরো চাষ করেন কৃষকেরা। চলতি আমন মৌসুমের পাকা ধান কাটা শেষ হয়েছে মাত্র। আর আমন ধান কাটার সঙ্গে সঙ্গে বোরো বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষকরা।

প্রান্তিক কৃষকরা জানায়, এ বছর আমন ধান আশানুরূপ ফলন হয়েছে। আমন মৌসুম শেষ হতে না হতেই আনোয়ারার ১১টি ইউনিয়নের কৃষকরা বোরো বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন। একদিকে চলছে ধান মাড়াই ও ঘরে তোলার উৎসব, অন্যদিকে চলছে বোরো ফসল উৎপাদনের জন্য বীজতলা তৈরির কাজ।

চাতরী ইউনিয়নের কৃষক এয়াকুব আলী (৬০) জানান, তিনি ক্ষেত থেকে ধান কেটে নিয়েছেন। বোরো চাষের জন্য ৬ শতাংশ জমিতে বীজতলা তৈরি করেছেন। এই বীজের চারাতে ১ একর ২০ শতাংশ জমিতে বোরো চাষ করা যাবে। জমিতে চারা লাগাতে সব মিলিয়ে ২০ থেকে ২৫ দিন সময় লাগবে। একই কথা বলেন, বটতলী ইউনিয়নের বরৈয়া গ্রামের কৃষক হাফিজুর রহমান।

তিনি জানান, আগাম আমন ধান চাষ করে এবার কৃষকরা অনেকটা লাভবান হয়েছেন। তাই দ্রুত বোরো বীজতলা তৈরি করছেন, যা কিছুদিন পর নতুন জমিতে রোপন করবেন। আবহাওয়া প্রতিকূল থাকলে এবার বোরো ধানের বেশি ফলন পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর ব্রি-২৬, ২৮ ও ২৯ এবং ব্রি হাইব্রিড, বিআর-৩, বিআর-১৪, বিনা-১০ ও ১৪ জাতের ধান তারা রোপন করছে। আনোয়ারা উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বোরো মৌসুমে উপজেলায় ৬ হাজার ৩৫০ হেক্টর জমিতে ৩৫ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। সেই লক্ষ্যে ৪৮০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হবে। কৃষকরা ব্রি-২৬,২৮, ২৯ ও ৪৭, ব্রি হাইব্রিড, বি আর-৩, বিআর-১৪, বিনা-১০ ও ১৪ জাতের ধান বেশি রোপন করছে।

তিনি বলেন, এসব জাতের ধানে ১৪০ থেকে ১৫০ দিনের মধ্যে ফসল পাওয়া যাবে। আর হেক্টর প্রতি পাঁচ থেকে ছয় মেট্রিক টন ফলন পাওয়া যাবে। আমাদের মাঠকর্মীরা কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড