• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতির জনকের শৈশবের স্মৃতি বিজড়িত স্কুলে বঙ্গবন্ধু গ্যালারি

  গোপালগঞ্জ প্রতিনিধি

১০ জানুয়ারি ২০২০, ১৬:২৪
বঙ্গবন্ধুর বাল্যকালের বিদ্যাপীঠ জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু গ্যালারি
বঙ্গবন্ধুর বাল্যকালের বিদ্যাপীঠ জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু গ্যালারি (ছবি : দৈনিক অধিকার)

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাল্যকালের বিদ্যাপীঠ জিটি (গিমাডাঙ্গা-টুঙ্গিপাড়া) মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু গ্যালারি ব্যাপক সাড়া জাগিয়েছে। জাতির পিতার জম্মশতবার্ষিকী উপলক্ষে জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ গ্যালারিটি স্থাপন করেছে।

এ গ্যালারিতে বঙ্গবন্ধুর বংশ পরিচয়, ছেলেবেলা, ছাত্রজীবন, পারিবারিক জীবন, রাজনৈতিক জীবন, মাঠে লড়াই সংগ্রাম, বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে দেখা সাক্ষাৎকারের দুর্লভ ছবি প্রদর্শন করা হচ্ছে। পাশাপাশি ৭১ এর মুক্তিযুদ্ধ, গণহত্যা, মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত খবরের উল্লেখযোগ্য সংবাদ এ গ্যালারিতে স্থান পেয়েছে। এছাড়া টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধু সমাধিসৌধ ও বঙ্গবন্ধু পরিবারের বেশ কিছু ছবিও রয়েছে এ গ্যালারিতে।

গত মঙ্গলবার (৭ জানুয়ারি) সকাল ১০টায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং সচিব মো. আকরাম-আল হোসেন জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ গ্যালারির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে তারা গ্যালারিটি ঘুরে দেখেন।

এ সময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সোহেল আহমেদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর শৈশবের বিদ্যাপীঠের গ্যালারিতে তার দুর্লভ ছবির সংগ্রহ (ছবি : দৈনিক অধিকার)

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে জানান দিতেই বঙ্গবন্ধুর বাল্যকালের বিদ্যাপীঠ জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু গ্যালারি করা হয়েছে। এখানে বঙ্গবন্ধুর ও মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি সংগ্রহে রাখা হয়েছে। এটি দেখে নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছে। এরা বঙ্গবন্ধুর আদর্শে বড় হয়েই ২০৪১ সালে বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ গড়বে।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী রাজ সেন ও লিয়াছা তাবাচ্ছুম বলে, ‘আমরা গর্বিত যে, বঙ্গবন্ধু এ স্কুলে পড়াশোনা করেছেন। স্কুলে বঙ্গবন্ধু গ্যালারি করা হয়েছে। এ থেকে আমরা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছি। আমরা বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে বড় হতে চাই। আমরা ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর আধুনিক ও সমৃদ্ধ দেশ গড়তে ভূমিকা রাখব।’

আরও পড়ুন: আবারও অদম্য মেধার স্বাক্ষর রাখল লিতুন জিরা

স্কুলের প্রধান শিক্ষক মো. সিবরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু ১৯২৭ সালে এ স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হন। ১৯৩০ সালে তৃতীয় শ্রেণি পর্যন্ত এ স্কুলে পড়েছেন। তার এ অম্লান স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মুজিববর্ষ উপলক্ষে আমরা স্কুলে এ গ্যালারি করেছি। এখান থেকে শিশুরা বঙ্গবন্ধু আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বড় হবে। তবে গ্যালারি করার পর আমরা ব্যাপক সাড়া পেয়েছি। সব বয়সের মানুষ এ গ্যালারি পরিদর্শনে আসছেন।’

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড