• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৌলভীবাজারে বাড়ছে শীতজনিত রোগের প্রকোপ, আক্রান্ত বয়স্ক ও শিশুরা

  প্রিতম পাল, মৌলভীবাজার

১০ জানুয়ারি ২০২০, ১৬:০৬
হাসপাতাল
শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তিদের অধিকাংশই শিশু ও বয়স্ক (ছবি : দৈনিক অধিকার)

সারা দেশের সঙ্গে মৌলভীবাজারেও বাড়ছে শীত। একই সঙ্গে বাড়ছে শীতজনিত রোগের প্রকোপ। আক্রান্ত এসব মানুষের মধ্যে বয়স্ক ও শিশুদের সংখ্যাই বেশি।

জেলার সাতটি উপজেলায় শীতের প্রকোপ থাকলেও বিশেষ করে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলায় এর তীব্রতা অনেক বেশি। সম্প্রতি কমলগঞ্জ উপজেলায় শীতজনিত রোগে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যুও হয়েছে।

এ দিকে, জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে- অধিকাংশ মানুষ জ্বর, সর্দি-কাশি ও ডায়রিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগে ভুগছেন। প্রচণ্ড শীতের দাপটে শহরের অভিজাত বিপণিবিতান থেকে শুরু করে ফুটপাতের গরম কাপড়ের দোকানগুলোতে বাড়ছে শীতার্ত মানুষের ভিড়।

শ্রীমঙ্গল উপজেলার সাধারণ ব্যবসায়ীরা জানান, শীত বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন রকমের শীতবস্ত্রের বিক্রয় বাড়ছে। সব শ্রেণির মানুষই তাদের ক্রেতা। তবে এসব ক্রেতাদের মধ্যে মধ্যম ও নিম্ন আয়ের মানুষই বেশি। এছাড়া তাদের অধিকাংশই বিভিন্ন চা বাগানে কর্মরত শ্রমিক।

এ দিকে, শীতজনিত বিভিন্ন রোগ নিয়ে জেলার বেশ কয়েকজন চিকিৎসকের সঙ্গে কথা হলে তারা জানান, দেশের এই জেলার মানুষ অত্যধিক ঠান্ডার কারণে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে সর্দি-কাশি, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রকোপ বেশি। আর এসব রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্ক ও শিশুরা। ফলে হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. সৌমিত্র সিংহ বলেন, ‘এ পর্যন্ত শিশু ও বৃদ্ধসহ মোট ৩০০ রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। আরও প্রায় ১৫ জন শিশু ও বৃদ্ধ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন।’

আরও পড়ুন : নড়াইলে বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতাভোগী বাছাই

এ দিকে, মৌলভীবাজার জেলার দুর্যোগ ও ত্রাণ পুনর্বাসন কর্মকর্তা আশরাফ আলী বলেন, ‘ইতোমধ্যে জেলার সাতটি উপজেলায় ৪১ হাজার ২০০ কম্বল বিতরণ করা হয়েছে। আরও দুই হাজার বরাদ্দ আসছে। সেগুলো দুই থেকে চারদিনের মধ্যেই বিতরণ করা হবে। এছাড়া নগদ ১০ লাখ টাকার বরাদ্দও আসছে। সেখান থেকে দুই লাখ টাকা দিয়ে শিশুদের পোষাক কেনা হবে। বাকি টাকা দিয়ে শীতবস্ত্র (কম্বল) কিনে শীতার্তদের মধ্যে বিতরণ করা হবে।’

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড