• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংস্কারের অভাবে সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে 

  নজরুল ইসলাম শুভ, নারায়ণগঞ্জ

০৭ জানুয়ারি ২০২০, ১২:৪৩
খানা-খন্দে ভরা সড়ক
খানা-খন্দে ভরা সড়ক (ছবি : দৈনিক অধিকার)

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের মঙ্গলেরগাঁও বটতলা বাজার থেকে দুধঘাটা ও পাঁচানীগামী সড়কটির বটতলা বাজার এলাকায় বেহাল দশা সৃষ্টি হয়েছে। এ অবস্থায় শীত মৌসুমের সামান্য বৃষ্টিতেও সড়কটির খানা-খন্দে পানি জমে, মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে।

পাঁচানীগামী সড়কের পাশে রয়েছে তাহেরপুর হাজী লাল মিয়া উচ্চ বিদ্যালয়, তাহেরপুর ইসলামিয়া আলিম মাদরাসা, পাঁচানী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, পাঁচানী দারুন নাজাত মাদরাসা, কয়েকটি কিন্ডারগার্টেন স্কুলসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। এ সড়কে উপজেলা সদরে যাওয়া এবং মেঘনাঘাট এলাকায় অবস্থিত বিভিন্ন শিল্পকারখানায় কর্মরত শ্রমিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারি চাকরিজীবী ও ব্যবসায়ীসহ হাজার হাজার মানুষের চলাচল।

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার দুধঘাটা ও মঙ্গলেরগাঁও এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, স্থানীয় এলাকার জনপ্রতিনিধিরা রাস্তায় চলাচল করার সময় মনে হয় চোখ বন্ধ করে রাখে। দীর্ঘদিন সংস্কারের অভাবে এ সড়কে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারি চাকরিজীবী ও কারখানায় কর্মরত শ্রমিকসহ সাধারণ মানুষ আসা যাওয়ার সময় প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছেন। এতে করে ওই এলাকার যাত্রীরা প্রতিদিন চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

এলাকাবাসী জানায়, পাঁচনী, চরগোয়ালদী, শান্তিনগর, খাসেরগাঁও, কোরবানপুর, মীরবহরেরকান্দী, শহিদনগর ও মঙ্গলেরগাঁওসহ স্থানীয় এলাকাবাসীর যাতায়াতের সুবিধার্থে এবং এলাকায় উৎপাদিত কৃষি পণ্যের বাজারজাত করা, রোগী নিয়ে সহজে উপজেলা সদর হাসপাতালে যাওয়া, মালবাহী বিভিন্ন পরিবহন ও ব্যবসায়ীদের দ্রুত হাট-বাজারে পৌঁছানো এবং কারখানার শ্রমিকদের সহজে কর্মস্থলে যাতায়াতের লক্ষ্যে মঙ্গলেরগাঁও বটতলা বাজার থেকে পাঁচানী পর্যন্ত পাকা সড়কটি নির্মাণ করা হয়।

স্থানীয় এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে সম্প্রতি পাঁচানীগামী সড়কের কিছু অংশ পাকা করা হয়। কিন্তু মঙ্গলেরগাঁও বটতলা বাজারের পাশে দুধঘাটা ও পাঁচানীগামী সড়কের গুরুত্বপূর্ণ অংশ এখনো পর্যন্ত সংস্কারের অভাবে খানাখন্দ রয়ে গেছে। জনপ্রতিনিধি বরাবর ও সড়ক জনপদের বিভিন্ন দপ্তরে সড়কটি সংস্কারের দাবি জানানো হলেও রাস্তাটি পুনঃসংস্কারের ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

শীত মৌসুমের কয়েকদিনের বৃষ্টি ও বর্ষা মৌসুমে বৃষ্টির কারণে কয়েক বছরে রাস্তাটি ভেঙে খানা-খন্দে, বড় বড় গর্তের সৃষ্টি হয়। এখন সড়কটি ভেঙে পুরোপুরি চলাচল অনুপযোগী হয়ে মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। নির্বাচন পূর্ববতী সময়ে জনপ্রতিনিধিরা রাস্তাটি পুনঃসংস্কারের জন্য কথা দিলেও কেউ কথা রাখেনি।

এ অবস্থায় ইউনিয়নবাসী পিরোজপুর ইউপি চেয়ারম্যান এবং এলজিইডির কর্মকর্তাদের কাছে এ ব্যাপারে বারবার আবেদন করলেও তারা সংস্কারের কোনো উদ্যোগ নেননি। ফলে চরম অবহেলিত এ সড়কটি দিয়ে চলাচলরত পথচারীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

ইউপি সদস্য মোর্শেদা বেগম জানান, বটতলা বাজারের পাশে খানা-খন্দে ভরা সড়কটি পুনঃসংস্কারের জন্য স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও ইউটি চেয়ারম্যানকে অবগত করেছি। আশা করি রাস্তাটি দ্রুত সংস্কার কাজ শুরু হবে।

এ ব্যাপারে কথা বলতে পিরোজপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের মোবাইল ফোনে কল দিলেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড