• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আম বাগানে হলুদের বাম্পার ফলন

  মো. তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ

০৬ জানুয়ারি ২০২০, ২০:৩৭
হলুদ চাষ
আম বাগানে হলুদ চাষ ( ছবি : দৈনিক অধিকার )

আমের রাজধানী হিসেবেই খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলা। এই জেলায় আম বাগানে হলুদ চাষ করে সাড়া ফেলেছে কৃষকরা। তবে কৃষকরা বলছেন, হলুদ আম বাগানেই বেশি চাষ হয়। বোনাস ফসল হিসেবেই হলুদ চাষ করেন তারা। দীর্ঘদিন কিছু এলাকায় আম বাগানে হলুদ চাষ হলেও এবার বেড়েছে দ্বিগুণ আবাদ।

এ দিকে কৃষি বিভাগ জানায়, কম খরচে বেশি লাভ হওয়ায় হলুদের আবাদ দিন দিন বাড়ছে।

বিনোদপুর এলাকার হলুদ চাষি সাইফুল ইসলাম জানান, হলুদ একটি বোনাস ফসল হিসেবেই পরিচিতি লাভ করেছে। এখানে ছোট বড় আম বাগানে হলুদ ছাড়া তেমন কোনো ফসল উৎপাদন হয় না। যারা অধিক বাড়তি আয় করতে চায় তারাই এখন আম বাগানে হলুদের চাষ করছে।

তিনি আরও বলেন, গত বছরে তিন বিঘা জমিতে হলুদ চাষ করেছিলাম। এতে মোট ৪৫ হাজার টাকা খরচ হয়েছে। সেখানে বিঘা প্রতি প্রায় ৬৫-৭০ মন হলুদ উৎপাদন হয়।

শ্যামপুর গ্রামের হলুদ চাষি এন্তাজ আলী বলেন, হলুদ চাষে অন্য ফসলের মতো শ্রম দিতে হয় না। অল্প খরচে বেশি আয় হওয়ায় এবার আড়াই বিঘা জমিতে হলুদ চাষ করেছি। হলুদ মাঠ থেকে ওঠার আগেই প্রাণসহ বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা জমিতে এসেই কাঁচা ও শুকনা হলুদ সংগ্রহ করে থাকেন।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হোদা জানান, সাথি ফসল হিসেবে চাঁপাইনবাবগঞ্জে হলুদের চাষ দিন দিন বাড়ছে। বিশেষ করে আম বাগানে হলুদের চাষ ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। সে ক্ষেত্রে কৃষি বিভাগ কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন। এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রায় ৬শ হেক্টোর জমিতে হলুদের চাষ হয়েছে বলেও জানান তিনি।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড