• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি!

  নরসিংদী প্রতিনিধি

০৪ জানুয়ারি ২০২০, ২২:২২
নরসিংদী
ভেকু মেশিন দিয়ে ফসলি জমির মাটি কাটার দৃশ্য (ছবি : দৈনিক অধিকার)

দলীয় প্রভাব খাটিয়ে নরসিংদীতে চলছে ফসলি জমির মাটি কাটার মহোৎসব। এ মাটি কেটে ইটভাটাগুলোতে বিক্রি করছে একটি প্রভাবশালী মহল।

জেলার পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নের অধিকাংশ ফসলি জমিতে দলীয় প্রভাব খাটিয়ে প্রকাশ্যে ভেকু মেশিন বসিয়ে ২০ থেকে ২৫ ফুট গর্ত করে মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী মহল। এ সকল প্রভাবশালীদের মধ্যে রয়েছে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ ও ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ। তাদের নেতৃত্বে ভয়ভীতি দেখিয়ে এলাকার বিভিন্ন ফসলি জমির মাটি কেটে সাবাড় করা হচ্ছে দীর্ঘদিন ধরে। আর এসব ফসলি জমির মাটি তাদের হাত হয়ে ইউনিয়নের বিভিন্ন ইটভাটাগুলোতে চড়া দামে বিক্রি হচ্ছে।

দীর্ঘদিন ধরে এসব মাটি কাটার মহোৎসব চললেও কোনো ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন। এতে করে হুমকির মুখে পড়েছে ওই ইউনিয়নের অধিকাংশ ফসলি জমি পাশাপাশি বেকার হয়ে পড়েছে এলাকার শতশত নিরীহ কৃষক। শুধু ফসলি জমি নয়, অব্যাহত মাটি কাটার ফলে মাটি আনা নেওয়ায় ব্যবহৃত ট্রলির বেপরোয়া চলাচলে গ্রামীণ সড়কগুলোতে সৃষ্ট ধুলাবালি ও কাদামাটির কারণে সড়কগুলোতে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে বিভিন্ন অসুখসহ দুর্বিষহ জীবনযাপন করতে হচ্ছে ওই ইউনিয়নের বাসিন্দাদের।

স্থানীয়রা দৈনিক অধিকারকে জানান, গ্রামের অধিকাংশ জমির মাটি কেটে নিচ্ছেন ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক লাট মিয়া এবং ভিরিন্দা ৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিমউদ্দিন। তারা দীর্ঘদিন ধরে এখান থেকে মাটি সংগ্রহ করছেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক দৈনিক অধিকারকে জানান, জমিতে চাষাবাদ না করে তাদের কাছে কম দামে জমির মাটি বিক্রি করে দিচ্ছেন এলাকার অনেক নিরীহ কৃষক। কেউ মাটি বিক্রি করতে না চাইলে জোর করে তাদের জমির মাটি কেটে নেওয়া হয়। তাদের ভয়ে এলাকার কেউ প্রতিবাদ করতে সাহস পায় না।

ভিরিন্দা গ্রামের এক বাসিন্দা ক্ষোভ প্রকাশ করে বলেন, ইউনিয়ন জুড়ে প্রায় অর্ধশত অবৈধ ইটভাটা রয়েছে। এসব অবৈধ ইটভাটার কারণে শুধু এলাকার ফসলি জমিই নয়, চলাচলের সড়কগুলোও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। অধিকাংশ ইটভাটার মালিক জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তি হওয়ায় প্রশাসনের সঙ্গে তাদের একটি সুসম্পর্ক রয়েছে। ফলে এসব নিয়ন্ত্রণে প্রশাসনও কোনো ব্যবস্থা নেয় না।

মাটি কাটার বিষয়ে ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ নেতা লাট মিয়া ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতা জসিমউদ্দিন জানান, তারা ইউনিয়ন পরিষদ থেকে অনুমতি নিয়েই এসব মাটি সংগ্রহ করছেন।

এ ব্যাপারে ডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান সাবের উল হাই অনুমতি নিয়ে মাটি কাটার বিষয়টি নিয়ে বলেন, ইউনিয়ন পরিষদ থেকে অনুমতির বিষয়টি সম্পূর্ণ ভুয়া। ডাঙ্গায় অধিক হারে ইটভাটার কারণে ফসলি জমির পাশাপাশি রাস্তাঘাটগুলোও ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছে। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে কোনো সুফল পাওয়া যায়নি।

এ বিষয়ে পলাশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারহানা আলী জানান, মাটি কাটার বিষয়টি তার জানা নেই। তবে এ ব্যাপারে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড