• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিম স্থাপত্যের অপূর্ব নিদর্শন ঝিনাইদহের ‘শাহী মসজিদ’

  শাহারিয়ার রহমান রকি, ঝিনাইদহ

০৪ জানুয়ারি ২০২০, ২০:৩৭
মসজিদ
শৈলকুপার শাহী মসজিদ (ছবি : দৈনিক অধিকার)

নিজের শাসনামলে ১৪৯০ সালের পরবর্তী সময়ে গৌড় থেকে ঢাকা যাওয়ার পথে আলাউদ্দিন হোসেন শাহ ঝিনাইদহের শৈলকুপায় অবস্থান করছিলেন। সে সময় কুমার নদের পাশের একটি দরগায় ছিলেন তিনি। এলাকাটি অনেকটা জঙ্গলের মতো ছিল। তার এই যাত্রায় অন্যান্যদের সঙ্গে আরও যোগ হয়েছিলেন ধর্মপরায়ণ শাহ সৈয়দ আরেফ-এ-রব্বানী ওরফে আরব শাহ।

পরে আলাউদ্দিন হোসেন শাহ চলে গেলেও এলাকাটিকে ভালোবেসে সেখানে থেকে যান আরব শাহ। সঙ্গে আরও অবস্থান করেন সৈয়দ আবদুল কাদের বাগদাদি আর আবদুল হাকিম। এরপর তারা সেখান থেকে ধর্মপ্রচারের কাজ শুরু করেন।

পরবর্তীকালে ধর্মপরায়ণ আরব শাহ সুলতানের নির্দেশে ১৪৯৩ সালে দর্গাপাড়ায় প্রতিষ্ঠা করা হয় একটি মসজিদ। যা বর্তমান সময়ের শাহী মসজিদ নামে পরিচিত।

কথিত আছে, তাদের মুরিদ-জিনরা এই মসজিদটি একরাতে প্রতিষ্ঠা করেছিলেন। এছাড়া মসজিদের নানা অংশে রয়েছে সুলতানি আমলের স্থাপত্য শৈলির নিদর্শন।

হাজার বছরের পুরাতন এই মসজিদে এলাকাবাসী ও আশপাশের মানুষেরা শুধু নামাজ আদায় করেন না, দূর-দূরান্ত থেকে বিভিন্ন মানত নিয়েও এখানে ছুটে আসেন অনেকেই।

শাহী মসজিদের বর্তমান খতিব ও ইমাম হাফেজ মো. আনোয়ার হোসাইন জানান, ঐতিহাসিক এই মসজিদটি দুটি পাথরের বিমের ওপর দাঁড়িয়ে রয়েছে। পাশাপাশি এর ওপরে রয়েছে ছয়টি সুবিশাল গম্বুজ। বাইরের চারপাশে রয়েছে চারটি পিলার। আর প্রতিটি দেয়ালের প্রস্থ ৬৫ ইঞ্চি।

মসজিদের ভেতরের পশ্চিম দেয়ালে আছে তিনটি মেহরাব। পাশের দুটি থেকে কেন্দ্রীয় মেহরাবের আকার একটু বড়, ভেতরে ৫ ফুট উঁচু। চার কোণায় রয়েছে আরও চারটি মিনার। এগুলো গোলাকার ও বলয়রেখা দ্বারা অলঙ্কৃত।

শাহ সৈয়দ আরেফ-এ-রব্বানী ওরফে আরব শাহের মাজার (ছবি : দৈনিক অধিকার)

এ দিকে, মসজিদটির পূর্ব দিকে একটি মাজার রয়েছে। যেখানে দুটি কবরের মধ্যে বড়টি শাহ সৈয়দ আরেফ-এ-রব্বানী ওরফে আরব শাহ-এর এবং ছোটটি আব্দুল কাদের সাহেবের।

প্রাচীন এই স্থাপত্য নিদর্শন দেখতে আজও এখানে ছুটে আসেন অনেকেই। আবার নানা মনোবাসনা নিয়ে অনেকেই এখানে আসেন মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড