• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনোয়ারায় সড়কের গাছ কেটে নিলেন ইউপি সদস্য

  আনোয়ারা, প্রতিনিধি, চট্টগ্রাম

০৪ জানুয়ারি ২০২০, ১১:৩৩
জব্দ করা সড়কের গাছ
জব্দ করা সড়কের গাছ (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারায় সড়কের বন বিভাগের রোপণ করা গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় এক ইউপি সদস্যের বিরুদ্ধে। স্থানীয় ৯ নম্বর ওয়ার্ডে ইউপি সদস্য রঘুনাথের বিরুদ্ধে উপজেলার চাতরী ইউনিয়নের সিংহরা ব্রিক ফিল্ড সড়কের ১৩টি গাছ কাটার অভিযোগ এনেছে চট্টগ্রাম বনবিভাগ।

বন বিভাগ সূত্রে জানা যায়, ২০০৩-২০০৪ অর্থবছরে বনবিভাগের উদ্যোগে আনোয়ারা উপজেলার চাতরী ইউনিয়নের সিংহরা গ্রামে তিন কিলোমিটার সড়কে অর্জুন ও আকাশমনিসহ নানা প্রজাতির গাছের চারা রোপণ করা হয়। বিগত ১৫ বছরে গাছগুলো অনেক বড় হয়। শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে স্থানীয় ইউপি সদস্য রঘুনাথের নেতৃত্বে একদল পাচারকারী গাছগুলো কেটে নিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন টের পেয়ে বন বিভাগের কর্মকর্তাদের খবর দেয়।

পরে বনবিভাগ চট্টগ্রাম দক্ষিণ পটিয়া নার্সারি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান সকালে অভিযান চালিয়ে কালা বিবির দিঘির এলাকার স্থানীয় একটি সমিল থেকে গাছগুলো জব্দ করেন। জব্দকৃত গাছের মধ্যে একটি অর্জুন ও ১২টি আকাশমণি রয়েছে।

অভিযুক্ত ইউপি সদস্য রঘুনাথ (৫৫) গাছ কাটার অভিযোগ অস্বীকার করে বলেন, এ প্রকল্পের উপকারভোগীর ১৫ জনের মধ্যে আমিও একজন। গাছগুলোর মালিক শতকরা ৬৫ ভাগ আমরা উপকারভোগীরা। তাই চুরি করে গাছ কাটার কোনো প্রশ্নই আসে না। তাছাড়া এ ব্যাপারে আমি কিছুই জানি না।

এ ব্যাপারে অভিযান পারিচালনাকারী বন কর্মকর্তা মিজানুর রহমান জানান, তিন কিলোমিটার সড়কে কোনো ধরনের সরকারি উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত না হওয়া সত্ত্বেও স্থানীয় ইউপি সদস্য রঘুনাথের নেতৃত্বে একদল পাচারকারী শুক্রবার ভোর রাতে গাছগুলো কেটে নিয়ে যায়। পরে স্থানীয়দের সংবাদের ভিত্তিতে শুক্রবার সকাল ৭টার দিকে কালাবিবির দিঘি এলাকা থেকে স্থানীয় একটি সমিল থেকে গাছগুলো জব্দ করি। জব্দকৃত গাছের মধ্যে একটি অর্জুন ও ১২টি আকাশমণি রয়েছে।

তিনি আরও জানান, মূল্য তালিকা নির্ধারণ করা না হলেও গাছগুলোর আনুমানিক মূল্য লক্ষাধিক টাকা হবে। ঘটনাস্থল পরিদর্শনে ১৩টি গাছ কাটার সত্যতা পেয়েছি। এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন আছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড