• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অব্যবস্থাপনায় খুঁড়িয়ে চলছে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল

  এম কামাল উদ্দিন, রাঙ্গামাটি

০৩ জানুয়ারি ২০২০, ২০:৩৫
হাসপাতাল
নানা অব্যবস্থাপনায় খুঁড়িয়ে চলছে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল (ছবি : দৈনিক অধিকার)

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে চরম অব্যবস্থাপনা বিরাজ করছে। কর্তব্যরত চিকিৎসক ও কর্মচারীদের দায়িত্বে অবহেলায় দিন দিন ভেঙে পড়ছে হাসপাতালটির সার্বিক ব্যবস্থাপনা। একই সঙ্গে প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। পাশাপাশি ভোগান্তি আর হয়রানির শিকার হচ্ছেন রোগীর স্বজনরাও।

সরেজমিনে অনুসন্ধানে উঠে এসেছে এসব তথ্য।

জানা যায়, ১৯৮৩ সালে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালটি ১০০ শয্যায় উন্নীত করে আগের স্থাপনা থেকে স্থানান্তরিত হয়। বর্তমানে এর অবস্থান শহরের উত্তর কালিন্দীপুরে। অব্যবস্থাপনার কারণে হাসপাতালটিতে এখন নাজুক অবস্থার সৃষ্টি হচ্ছে। কারও কোনো নিয়ন্ত্রণ নেই, শোনে না কেউ কারও কথা। এমনকি নজরদারি নেই নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষেরও।

অভিযোগ রয়েছে, হাসপাতালের চিকিৎসক, সহকারী ও স্বাস্থ্যকর্মীরা প্রশাসনিক কর্মকর্তাদের কথা শোনেন না। সব সময় তারা নিজেদের দায়িত্বে অবহেলা করেন। এমনকি চাপ দিলে বদলি হয়ে যাচ্ছেন চিকিৎসকরা। আবার অনেকেই চাকরি ছেড়ে দেওয়ার হুমকিও দেন।

হাসপাতাল ঘুরে দেখা যায়, পুরো হাসপাতালের পরিবেশ নোংরা ও দুর্গন্ধযুক্ত। টয়লেটগুলো অপরিচ্ছন্ন হওয়ায় দূষণের শিকার পারিপার্শ্বিক পরিবেশ। ফলে হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে রোগীদের অসুস্থতা আরও বেড়ে যায়। এমনকি অসুস্থ হয়ে পড়ছেন সুস্থ মানুষরাও।

চিকিৎসা সেবা নিতে আসা রোগী, তাদের স্বজন ও সংশ্লিষ্টরা জানান, চিকিৎসা সেবায় অবহেলার শিকার হচ্ছেন রোগীরা। বিনামূল্যে ওষুধ সরবরাহ নেই। চিকিৎসকরা প্রেসক্রিপশন লিখে দেন, পরে ওষুধ আনতে হয় বাইরের ফার্মেসি দোকান থেকে। এমনকি রোগ নির্ণয়ে বিভিন্ন পরীক্ষার জন্য পাঠানো হয় বাইরে।

তাদের অভিযোগ, রোগীদের নিয়মিত দেখতে আসেন না চিকিৎসকরা। আবার কখনো দেখতে গেলেও রোগের বিস্তারিত শুনতে চান না তারা, কেবল নামেই রোগীর ফাইল দেখেন। এরপর ওষুধ লিখে দিয়ে সেগুলো খাওয়ানোর নির্দেশনা দিয়ে চলে যান।

হাসপাতালে ভর্তি দীপক দেব (৩৭), আবদুল মালেক (৬৪), কাইয়ুব আলী (৩৫), আমেনা বেগম (২৫) ও ওরিনা চাকমা জানান, আমরা ভর্তি হয়েছি চিকিৎসা সেবা নিতে। কিন্তু উপযুক্ত সেবা মিলছে না। বেশিরভাগ ওষুধ কিনে আনতে হয় বাইরে থেকে। আর সামান্য ওষুধ দেওয়া হচ্ছে হাসপাতাল থেকে।

তারা বলেন, রোগীর চিকিৎসা ও সেবার মান বাড়ানো দরকার। পাশাপাশি আসন সংখ্যা ও নার্স-চিকিৎসকের উপস্থিতিও কম। সরবরাহ নেই পর্যাপ্ত ওষুধেরও।

রোগী ও তাদের স্বজনদের অনেকেই বলেন, ‘নিয়মিত চিকিৎসক না থাকায় জরুরি মুহূর্তে প্রায় সময় চিকিৎসককে ডেকে আনতে হয়। তখন আবার রোগী ও তাদের স্বজনদের সঙ্গে ভালো আচরণ করেন না তারা। নার্স-আয়াদের দুর্ব্যবহার তো আছেই।’

এ দিকে, খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় সময় হাসপাতালে চিকিৎসক অনুপস্থিত থাকেন। তারা বেশিরভাগ সময় ব্যস্ত থাকেন নিজেদের চেম্বার আর ব্যক্তিগত বাণিজ্যিক চিকিৎসা সেবা নিয়ে। ফলে সরকারি চাকরির প্রতি নজর নেই তাদের। আর বেতন তো মাসে মাসে পাচ্ছেনই, কোনো সমস্যায় পড়তে হয় না। ফলে বিনা বাধায় প্রাইভেট চিকিৎসায় মাসে লাখ লাখ টাকা আয় করে যাচ্ছেন তারা।

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে নেই পর্যাপ্ত জরুরি অ্যাম্বুলেন্স সার্ভিস ব্যবস্থাও। রয়েছে নামে মাত্র একটি অ্যাম্বুলেন্স। ইসিজি, এক্স-রে ও আলট্রাসনোগ্রাফি মেশিন থাকলেও সেগুলো উন্নতমানের নয়। অপারেশনের রোগীদের জন্য নেই, উপযুক্ত ওটির (অস্ত্রোপচার ঘর) ব্যবস্থা। আর প্যাথলজিক্যাল সুবিধা না থাকায় বিভিন্ন রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষা করাতে হয় বাইরে থেকে।

এ দিকে, হাসপাতালে বর্তমানে কর্মরত চিকিৎসকের সংখ্যা ২৫। এখন পর্যন্ত ১০ থেকে ১২ জন চিকিৎসকের পদ শূন্য। পাশাপাশি খালি রয়েছে চিকিৎসা সহকারী ও কর্মচারীদের অনেক পদ।

হাসপাতালে কর্তব্যরত শিশু বিষয়ক বিশেষজ্ঞ এম এ হাই বলেন, ‘বর্তমানে হাসপাতালে ডায়রিয়া ও সর্দি-কাশির রোগী বেশি দেখা যাচ্ছে। তাদের যথোপযুক্ত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। তবে হাসপাতালে জনবল সঙ্কটসহ বেশ কিছু সমস্যা আছে।’

এ ব্যাপারে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শওকত আকবর বলেন, ‘আমি ২৪ ঘণ্টা হাসপাতালে সার্ভিস দিয়ে যাচ্ছি। রোগী ও তাদের স্বজনরা যে অভিযোগের কথা বলছেন, সেগুলো সব সঠিক নয়। আগের চেয়ে হাসপাতালের পরিবেশ ও চিকিৎসা সেবার মান অনেক উন্নত হয়েছে। তবে এখনও কিছু কিছু ক্ষেত্রে সমস্যা থাকায়, কিছুটা বেগ পেতে হচ্ছে।’

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড