• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারায়ণগঞ্জে ৩৫ ফায়ারম্যানে রক্ষা ৫০ কোটি টাকার সম্পদ

  ফরিদ আহম্মেদ বাধন, নারায়ণগঞ্জ

০৩ জানুয়ারি ২০২০, ১৪:৪১
নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন (সংগৃহীত)

অগ্নিকাণ্ডের সূত্রপাত হলেই সর্বপ্রথম যাদের কথা জনসাধারণের মনে আসে সেই বাহিনীটি হলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। তাৎক্ষণিক ঘটনাস্থলে এসে আগুন নেভাতে ও উদ্ধার অভিযানে ঝাঁপিয়ে পড়েন এই বাহিনীর সদস্যরা।

নারায়ণগঞ্জে গত এক বছরে ৪৯৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। চাহিদার চেয়ে কম জনবল নিয়ে এই বাহিনীর সদস্যরা শুধু নারায়ণগঞ্জেই আগুনের হাত থেকে ৫০ কোটি টাকার সম্পদ রক্ষা করেছেন।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অফিস জানায়, নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে জনবল সংকট রয়েছে। রয়েছে যানবাহনসহ অত্যাধুনিক যন্ত্রপাতির সংকটও। নারায়ণগঞ্জে ফায়ার সার্ভিস স্টেশনে রয়েছে ৩৫ জন প্রথম শ্রেণির ফায়ারম্যান। যেখানে প্রয়োজন ৫৫ জন। সংখ্যায় কম হলেও জেলায় প্রতিটি অগ্নিকাণ্ডে এই বাহিনীর সদস্যরা জনগণের জানমাল রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করেছেন।

অগ্নিকাণ্ডে ক্ষতি ও রক্ষার পরিমাণ নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের দেওয়া তথ্য মতে, ২০১৯ সালে সর্বমোট ৪৯৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডে ৭ কোটি ২৭ লাখ ১৫ হাজার ৫শ টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে, ফায়ার সার্ভিসের মাধ্যমে ৪৯ কোটি ৯৪ লাখ ২১ হাজার টাকার সম্পদ উদ্ধার হয়েছে।

নারায়ণগঞ্জে চুলা থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ৭৯টি। এতে ক্ষতি হয়েছে ১ কোটি ১১ লাখ ৩৯ হাজার টাকা এবং ৪ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার টাকার সম্পদ রক্ষা করা হয়েছে। খোলা বাতির কারণে ঘটেছে আটটি অগ্নিকাণ্ড ক্ষতি হয়েছে ৫ লাখ ৬৫ হাজার টাকা এবং ২৮ লাখ ৩০ হাজার টাকার মালামাল রক্ষা হয়েছে।

বৈদ্যুতিক গোলযোগে অগ্নিকাণ্ড ঘটেছে ১৮১টি। ক্ষতি হয়েছে ৪ কোটি ৭৭ লাখ ৪১ হাজার টাকা এবং উদ্ধার হয়েছে ৩৩ কোটি ৩৮ লাখ টাকার মালামাল। সিগারেট থেকে ১৩১টি অগ্নিকাণ্ডে ক্ষতি ৩৯ লাখ টাকা এবং উদ্ধার ৫ কোটি ২ লাখ টাকার মালামাল। উত্তপ্ত ছাই থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে আটটি, ক্ষতি ২৭ লাখ ৯০ হাজার টাকা এবং ২৯ লাখ ৩০ হাজার টাকার মালামাল রক্ষা হয়েছে।

অপরদিকে স্বতঃস্ফূর্ত প্রজ্বলনে দুটি, ক্ষতি আট লাখ টাকা এবং উদ্ধার ৭০ লাখ টাকার মালামাল। মাত্রাতিরিক্ত তাপ সৃষ্টির কারণে সাতটি অগ্নিকাণ্ডে ক্ষতি ৯ লাখ ৫ হাজার টাকা এবং উদ্ধার ২১ লাখ ২০ হাজার টাকার মালামাল।

মিস ফায়ারে পাঁচটি অগ্নিকাণ্ডে, ক্ষতি ২ লাখ ৪০ হাজার টাকা এবং উদ্ধার ৫ লাখ ৬০ হাজার টাকার মালামাল। চিমনির স্ফূলিঙ্গ থেকে দুটি অগ্নিকাণ্ডে ক্ষতি ৩ লাখ টাকা এবং উদ্ধার ১ কোটি ১ লাখ ৫ হাজার। স্থির বিদ্যুৎ থেকে ১৭টি অগ্নিকাণ্ডে ক্ষতি ১৪ লাখ ১০ হাজার টাকা এবং উদ্ধার ৪১ লাখ ৯০ হাজার।

বন-জঙ্গলে অগ্নিকাণ্ড ঘটেছে একটি, ক্ষতি ১০ হাজার টাকা এবং উদ্ধার ৫ লাখ টাকার মালামাল। জাহাজে একটি অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতি হয়েছে ১০ হাজার টাকা এবং উদ্ধার হয়েছে ২ লাখ টাকার মালামাল।

এছাড়াও অজ্ঞাত কারণে ২৩টি অগ্নিকাণ্ডে ক্ষতি ৯ লাখ ১০ হাজার টাকা এবং সম্পদ রক্ষা হয়েছে ৮১ লাখ ৩০ হাজার টাকার মালামাল। যন্ত্রাংশে ঘর্ষণজনিত কারণে ২৭টি অগ্নিকাণ্ডে ক্ষতি ২৭ লাখ টাকা এবং উদ্ধার ২ কোটি ৪২ লাখ টাকার মালামাল। দুটি অগ্নি সংযোগে, ক্ষতি ১ লাখ ৮০ হাজার টাকা এবং উদ্ধার ১১ লাখ ২০ হাজার টাকার মালামাল। হামলার একটি অগ্নিকাণ্ডে, ক্ষতি ২০ হাজার টাকা এবং উদ্ধার ৫০ হাজার টাকার মালামাল।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মো. আব্দুল্লাহ আল আরেফীন জানান, অগ্নিকাণ্ডের ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি জরুরি। বেশিরভাগ অগ্নিকাণ্ড ঘটে সচেতনতার অভাবে। নারায়ণগঞ্জ ফায়ার স্টেশনে জনবল সংকট রয়েছে। আশা করি তা দ্রুততম সময়ের মধ্যে সমাধান হবে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড