• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুবর্ণচরে কীটনাশকমুক্ত টমেটো চাষে সাফল্যের হাতছানি

  আরিফ সবুজ, নোয়াখালী

০২ জানুয়ারি ২০২০, ১৩:১৪
সুবর্ণচরে আধুনিক পদ্ধতিতে টমেটো চাষ
সুবর্ণচরে বিষমুক্ত টমেটো চাষ (ছবি : দৈনিক অধিকার)

বৃহত্তর নোয়াখালী ছাড়িয়ে সুবর্ণচরের সবজি এখন রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকার বাজারে যাচ্ছে। সুবর্ণচরে এমন কৃষিতে বিপ্লবের পেছনে রয়েছে- এ অঞ্চলের চাষিদের কঠোর পরিশ্রম আর সরকারি ও বেসরকারি কৃষি কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা। নবগঠিত এ অঞ্চলের কৃষির সাফল্যগাঁথা দেশের প্রতিটি গণমাধ্যমে স্থান করে নিয়েছে।

সরেজমিনে গিয়ে সুবর্ণচরের কয়েকজন নারী চাষির সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের সোলেমান বাজার এলাকার আমেনা বেগম জানান, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা থেকে বিনা মূল্যে বীজ সংগ্রহ করে এক একর জমিতে টমেটো চাষের উদ্যোগ নেন তিনি। বিজলী-১১ জাতের এ টমেটো চাষে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। কোনোরকম কীটনাশক ব্যবহার ছাড়াই টমেটো চাষ করেছেন তিনি। বাজার দর ভালো থাকলে আশা করছেন তিন লাখ টাকার বেশি টমেটো বিক্রি হবে তার।

একই এলাকার আরেক টমেটো চাষি জোসনা বেগম জানান, এক একর জমিতে টমেটো চাষে তিনি খরচ করেছেন ৫০ হাজার টাকা। সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার পরামর্শে ফেরোমন ফাঁদ আর হলুদ ফাঁদ ব্যবহার করায় কোনো কীটনাশক ব্যবহার করতে হয়নি তার। প্রতিকেজি টমেটো পাইকারি ৪০/৪৫ টাকা বিক্রি করলে তার তিন লাখ টাকার বেশি ঘরে আসবে।

জোসনা বেগম জানান, দেশি টমেটো আগে আগে ওঠায় বাজারে ভালো দাম পাওয়া যায়।

কীটনাশক ছাড়াই ফাঁদ পদ্ধতিতে টমেটো চাষ ( ছবি : দৈনিক অধিকার)

সুবর্ণচর উপজেলার ভূঁঞার হাট এলাকার টমেটো চাষি মো. হেলাল উদ্দিন জানান, সরকারি কোনো সহযোগিতা ছাড়াই তিনি টমেটো চাষ শুরু করেন। দুই একর জমিতে টমেটো চাষ করতে তার খরচ করতে হয়েছে ১ লাখ টাকার মতো। ভালো পরিবেশ আর ন্যায্য দাম পেলে প্রায় পাঁচ লাখ টাকার টমেটো বিক্রি করতে পারবেন আশা করছেন তিনি।

এ বিষয়ে সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কৃষি কর্মকর্তা শিবব্রত ভৌমিক জানান, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা গ্রামীণ পর্যায়ে কৃষকদের বিনা মূল্যে উন্নত বীজ প্রদান এবং কীটনাশকমুক্ত ভালো ফলস উৎপাদনে নিয়মিত পরামর্শ দিয়ে আসছে। এতে কৃষকরা ভালো ফলন অর্জন করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন: বিদায়ী বছরে ফেনীতে শিশু-কিশোর হত্যায় রেকর্ড

তিনি আরও জানান, সুবর্ণচরের কৃষকরা কঠোর পরিশ্রমী, নিয়মিত সঠিক পরামর্শ পেলে তারা কৃষিতে বিপ্লব সাধন করে দেশের কৃষি পণ্যের চাহিদা মেটাতে সক্ষম হবে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড