• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কপোতাক্ষ নদের বুকে পুকুর কেটে বালু উত্তোলন

  শাহারিয়ার রহমান রকি, ঝিনাইদহ

০২ জানুয়ারি ২০২০, ১২:০৯
কপোতাক্ষ নদের বুকে কাটা পুকুর
কপোতাক্ষ নদের বুকে কাটা পুকুর (ছবি : দৈনিক অধিকার)

ঝিনাইদহের মহেশপুরের খালিশপুর বিজিবি ব্যাটালিয়ান দপ্তর সংলগ্ন এলাকার কপোতাক্ষ নদের বুকে কাটা হয়েছে পুকুর। আর সেখান থেকেই গত ১৫ দিনের বেশি সময় ধরে চলছে মাটি ও ড্রেজার দিয়ে বালু উত্তোলন। প্রশাসনের নাকের ডগায় ঘটনাটি ঘটলেও তারা রয়েছে নীরব ভূমিকায়।

জানা যায়, এ কাজটি করছেন ফতেপুর ইউনিয়নের সদস্য মতিন বিশ্বাস। তিনি গুয়ালহুদা গ্রামে নিজ বাড়ির পাশে কপোতাক্ষ নদের জায়গা দখল করে তৈরি করেছেন পুকুর। সেখান থেকেই প্রথমে স্কেভিটর মেশিনের সাহায্যে কয়েকদিন মাটি তোলা হয়। পরবর্তীকালে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করেন মতিন বিশ্বাস এবং তার চাচাতো ভাই ড্রেজার মালিক জিয়াউর রহমান।

স্থানীয়রা জানান, এত জনবহুল এই জায়গা নদী দখল করে পুকুর তৈরি করা হলো আর সেটা প্রশাসনের চোখে পড়ল না। বিষয়টি নিয়ে তো প্রশ্ন থেকেই যায়।

স্থানীয় বাসিন্দা ইউসুফ আলী জানান, বালু তুলে অনেক দূরে রাখা হচ্ছে। সেখান থেকে তা নিয়ে রাস্তার কাজে এবং ইট ভাটায় ব্যবহার করা হচ্ছে। ভয়ে আমরা কিছু বলি না। প্রশাসন চেষ্টা করলে হয়তো নদীর এই ক্ষতি বন্ধ করতে পারে।

এ বিষয়ে মতিন বিশ্বাস দৈনিক অধিকারকে জানান, আমার জমিতে পুকুর করেছি, মাটি তুলছি কিন্তু কোনো বালু তুলছি না। এর ভেতরে হয়তো নদীর জায়গা কিছুটা পড়েছে। তবে সেখান থেকে আর মাটি তোলা হবে না বলেও জানান তিনি।

এ দিকে ড্রেজার মালিক জিয়াউর রহমান জানান, এখান থেকে স্কেভিটর দিয়ে বেলে মাটি তোলা যাচ্ছে না বলে ড্রেজার ব্যবহার করে পাশে আমার একটা নিচু জায়গা ভরাট করছি। কিন্তু কোথাও বিক্রি করা হচ্ছে না। প্রশাসন নিষেধ করেছে আমরা আর বেলে মাটি তুলব না। জায়গা ছেড়ে দেব।

বিষয়টি নিয়ে মহেশপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকার দৈনিক অধিকারকে জানান, আমি কপোতাক্ষ নদের যে জায়গা পুকুর করা হয়েছে সেখানে সার্ভেয়ার পাঠিয়ে জেনেছি ২৬ ফুট নদীর জায়গা বেঁধেছে। নদীর জায়গাটুকু থেকে বালু তুলতে নিষেধ করা হয়েছে। তবে এই বালু ইট ভাটায় যাচ্ছে নাকি অন্য কোথাও যাচ্ছে বিষয়টি আমার জানা নেই।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড