• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পা দিয়ে লিখে জিপিএ-৫ পেল মুক্তামনি

  বরিশাল প্রতিনিধি

০১ জানুয়ারি ২০২০, ১৯:০৪
শিশু মুক্তামনি
পা দিয়ে লিখে পরীক্ষা দেয় শিশু মুক্তামনি (ছবি : দৈনিক অধিকার)

পা দিয়ে লিখে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় অংশ নেওয়া অদম্য শিশু মুক্তামনি (১২) জিপিএ-৫ পেয়েছে। মুক্তামনি বরিশালের হিজলা উপজেলার পত্তনীভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) ফল প্রকাশের পর পরিবার ও শিক্ষকরা খুশি মুক্তাকে নিয়ে।

বিদ্যলয়ের প্রধান শিক্ষক মোসাম্মৎ নাছিমা খানম উচ্ছ্বসিত কণ্ঠে বলেন, স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে। মুক্তামনি পিইসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। আমরা আশা করি সামনের দিনগুলো তার আরও ভালোভাবে কাটবে এবং তার ভবিষ্যৎ উজ্জ্বল হবে।

প্রধান শিক্ষক আরও জানান, পরীক্ষা শেষ হওয়ার দুদিন পর দাদি মারা যাওয়ায় মুক্তামনি মায়ের সঙ্গে ঢাকায় অবস্থান করছে। সে সাভারের একটি স্কুলে ভর্তি হওয়ার কথা জানিয়েছে।

বরিশালের হিজলা উপজেলার পূর্ব পত্তণীভাঙ্গা গ্রামের সেন্টু সরদার ও ঝুমুর বেগম দম্পতির সন্তান মুক্তা। বাবা-মায়ের সঙ্গে ঢাকায় ছিল মুক্তা। তৃতীয় শ্রেণিতে পড়ার সময় বিদ্যুৎস্পৃষ্টে তার দুই হাত নষ্ট হয়ে যায়। পরে চিকিৎসকরা তার দুই হাতের কনুইয়ের ওপর থেকে কেটে ফেলে।

ডান পায়ের বুড়ো আঙুলের সঙ্গে কলম আটকে স্বাভাবিক গতিতে লিখতে পারে সে। এ অবস্থায় সে পত্তণীভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীতে ভর্তি হয়। তার লেখা অন্য শিক্ষার্থীদের চেয়ে সুন্দর বলে জানিয়েছেন প্রধান শিক্ষক নাছিমা খানম।

মুক্তার মা ঝুমুর বেগম ঢাকায় একটি গার্মেন্টেসে চাকরি করেন। মুক্তার ছোট একটি বোন আছে। বাবা সেন্টু সরদার তেমন একটা খোঁজ-খবর নেয় না বলে জানান মুক্তামনির মা ঝুমুর বেগম।

তিনি জানান, গার্মেন্টেসে চাকরির সামান্য আয়ে দুই মেয়েকে পড়াশোনা করাতে কষ্ট হয় তার। তারপরও মেয়েদের আগ্রহের কারণে পড়াশোনা চালিয়ে নিচ্ছেন। দুই মেয়েকে যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে পারেন এজন্য তিনি সরকারি সহায়তা চান। মুক্তামনি বড় হয়ে শিক্ষক হতে চায়।

এর আগে মুক্তামনির পিইসি পরীক্ষা চলাকালে গত ২২ নভেম্বর তাকে নিয়ে স্বচিত্র সংবাদ প্রকাশিত হয়েছিল।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড