• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরুর পরিবর্তে ঘোড়া দিয়ে হালচাষ

  সুনামগঞ্জ  প্রতিনিধি

২৯ ডিসেম্বর ২০১৯, ১৯:৩৯
ঘোড়া দিয়ে হালচাষ
ঘোড়া দিয়ে হালচাষ (ছবি : দৈনিক অধিকার)

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় গরুর পরিবর্তে ঘোড়া দিয়ে জমি হালচাষ করছেন এক কৃষক। সৌখিন কৃষকরা ঘোড়া দিয়ে জমি আবাদ করলেও কয়েক বছর ধরে ট্রাক্টরের দখলে চলে গেছে জমি আবাদ। গরু ও লাঙল দিয়ে হালচাষ এখন প্রায় বিলুপ্তির পথে। এতে কমে গেছে দিন মজুরের কদর। বেড়েছে ট্রাক্টরের কদর। বাংলা পৌষ মাসের শুরুতে উপজেলার প্রতিটি হাওরে বোরো আবাদের ধুম পড়েছে।

প্রচণ্ড শীতকে উপেক্ষা করে গত কয়েক দিন ধরে জমি পরিচর্চা, হালচাষ ও ধানের চারা রোপণ শুরু করেছে কৃষকরা। কোথাও জমির মালিক নিজে জমি আবাদ করছেন। আবার কেউ কেউ দিনমজুর শ্রমিকদের দিয়ে জমি আবাদ করাচ্ছেন।

আরও পড়ুন: বিআরটিসির বাস পুকুরে, নিহত ১

এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জানান, এবার জগন্নাথপুরে বেশি জমি আবাদ করা হয়েছে। জমি আবাদে আমরা কৃষকদের উৎসাহিত করছি এবং সরকারি সহায়তা দেওয়া হচ্ছে। এতে কৃষকরা আরও উৎসাহিত হয়ে বেশি জমি আবাদ করছেন। এবার জগন্নাথপুরে প্রায় ২০ হাজার হেক্টর জমি আবাদ করা হচ্ছে। প্রকৃতি অনকূলে থাকলে ৭২ হাজার মেট্রিকটন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড