• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাদাম বিক্রির টাকা দিয়ে সংসার চলে বুদ্ধিপ্রতিবন্ধীর

  এস. এম রাসেল, মাদারীপুর

২৯ ডিসেম্বর ২০১৯, ১৮:০৩
বুদ্ধিপ্রতিবন্ধী গিয়াস মোড়ল
বাদাম বিক্রি করছেন বুদ্ধিপ্রতিবন্ধী গিয়াস মোড়ল ( ছবি : দৈনিক অধিকার )

মাদারীপুরের শিবচর উপজেলার বিভিন্ন এলাকায় বাদাম বিক্রি করে বেড়ান দৃষ্টি ও বুদ্ধিপ্রতিবন্ধী গিয়াস মোড়ল (৫০)। সারা দিন বাজারে মানুষের সঙ্গে দুষ্টুমির ছলে বাদাম বিক্রি করেন তিনি। আর এই বাদাম বিক্রির টাকা দিয়েই চলে তার সংসার। 

গিয়াস মোগড় শিবচর উপজেলার দ্বিতীয়খন্ড ইউনিয়নের মোড়লকান্দি গ্রামের মৃত হানিফ মোড়লের ছেলে।

শিবচর বাজারের ৭১ চত্বর, উপশহর, হাতিরবাগান মাঠসহ এলাকার বিভিন্ন জায়গায় এক বস্তা বাদাম কোলে নিয়ে বিক্রি করেন তিনি। বস্তার মধ্যে রয়েছে কাগজে মোড়ানো ছোট ছোট ১০ টাকা মূল্যের বাদামের প্যাকেট। 

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় উপজেলার ৭১ চত্বরে বাদাম বিক্রিকালে কথা হয় গিয়াস মোড়লের সঙ্গে। তিনি বলেন, মায়ের কাছে শুনেছি ছোট বেলা আমার জ্বর হয়েছিল। বাবার আর্থিক অবস্থা ভালো না থাকায় চিকিৎসা করাতে পারে নাই। তার কয়েক মাস পর থেকেই আমার চোখ এ রকম হয়ে গেছে।

তিনি আরও জানান, ছোট বেলায় অভাব অনটনের কারণে স্ত্রীকে নিয়ে চলে যাই পাকিস্তানে। সেখানে দুই মেয়ে আর দুই ছেলের জন্ম হয়। তাদের সকলকে নিয়ে সেখানে ভালোই ছিলাম। সেখানে ২৫ বছর পার করে দেশের টানে ২০১১ সালে স্ত্রীকে নিয়ে চলে আসি বাংলাদেশে। তবে কাগজপত্রে ঝামেলা থাকার কারণে ছেলে মেয়েদের এখনো দেশে আনতে পারিনি। তাই স্ত্রীকে নিয়েই চলছে আমার সংসার। নিজের বাড়ি ছাড়া আর কোনো জমি নেই বলেও জানান তিনি। প্রতিদিনই বিভিন্ন স্থানে ঘুরে বাদাম বিক্রি করে যে টাকা পাই তা দিয়েই চলে সংসার।

গিয়াস মোড়লের প্রতিবেশী লাভলু হাওলাদার জানান, আমরা ৪-৫ বছর বছর ধরে দেখছি গিয়াস মোড়ল শিবচর বাজারের বিভিন্ন স্থানে ঘুরে বাদাম বিক্রি করছে। তিনি একজন সরল-সোজা লোক। সব সময় হাসতে থাকেন। তিনি নিজে আয় করে যা পান তা দিয়েই তার সংসার চলে। তবে ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারের কাছ থেকে কোনো ভাতা পান কি না তা আমার জানা নেই।

আরও পড়ুন: ১৬টি বগি রেখে চলে গেল ট্রেন

শিবচর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. শাহ আলম জানান, গিয়াস কোনো ভাতা পান কি না আমার জানা নেই। তবে বিষয়টি জেনে এরপর ব্যবস্থা নিব।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড