• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে এই প্রথম সিসি ক্যামেরার আওতায় এলো একটি গ্রাম

  পাবনা প্রতিনিধি

২৭ ডিসেম্বর ২০১৯, ২১:১৭
সিসি ক্যামেরা
গ্রামে স্থাপন করা সিসি ক্যামেরা ( ছবি : দৈনিক অধিকার )

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের তিলকপুর গ্রামে ৩০০ সিসি ক্যামেরা বসিয়ে গ্রামকে নিরাপত্তার আওতায় নিয়ে আসলো গ্রামের কিছু যুবক। তাদের দাবি বাংলাদেশে এই প্রথম কোনো গ্রাম সিসি ক্যামেরার আওতায় এলো।

শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুরে তিলকপুর হাফিজিয়া মাদরাসা প্রাঙ্গণে এর উদ্বোধন করা হয়।

যুবকদের যুগপোযোগী এ কাজের প্রশংসা করে অনুষ্ঠানে বক্তারা বলেন, সিসি ক্যামেরার কারণে এ গ্রামটি আরও সুরক্ষিত হবে।

এ কাজের অন্যতম উদ্যোক্তা ও সমন্বয়কারী শাহীন রানা জানান, তাদের এই তিলকপুর গ্রামই দেশের মধ্যে সর্বপ্রথম সিসি ক্যামেরার আওতায় আসা ডিজিটালাইজড গ্রাম।

তিনি জানান, তাদের এ মনিটরিং ২৪ ঘণ্টা সক্রিয় থাকবে। এ জন্য ৬টি মনিটর রাখা হয়েছে। কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে হাফিজিয়া মাদরাসার একটি কক্ষে। তিনি জানান, কয়েকজন সমাজ সেবকের পৃষ্ঠপোষকতায় এবং গ্রামের যুব সমাজের সাহায্যে প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে এ উদ্যোগটি সফল করতে পেরেছি।

শাহীন রানা আরও জানান, যদি আরও কেউ সহায়তা করে তাহলে পুরো গ্রামে আরও ক্যামেরা সংযোজন করতে পারব। এতে এলাকা থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ, চাঁদাবাজি, মাদক ও ইভটিজিংসহ অন্যান্য অপকর্ম দূর হবে।

আরও পড়ুন: কক্সবাজারে নির্মাণাধীন ভবন থেকে ছুড়ে যুবককে হত্যা

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দিন ফারুকী জানান, গ্রামবাসীর এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এরপর গ্রামে অপরাধমূলক কাজ কমে আসার কথা। এছাড়া কোনো অপরাধমূলক কাজ সংঘটিত হলেও অপরাধীদের শনাক্ত করতে সুবিধা হবে। এতে জনগণের পাশাপাশি পুলিশ প্রশাসনও উপকৃত হবে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড