• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহিউদ্দিন চৌধুরী ছিলেন প্রকৃত চট্টলবীর : আমির হোসেন আমু

  চট্টগ্রাম প্রতিনিধি

১৫ ডিসেম্বর ২০১৯, ১৭:২৭
আলোচনা সভা
আলোচনা সভায় আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমুসহ অন্যান্যরা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের রাজপথের রাজা মহিউদ্দিন চৌধুরী ছিলেন মাটি ও মানুষের ভরসা আর বিশ্বাসের আশ্রয়স্থল। তিনি মেঠোপথের গলি পেরিয়ে পুরো চট্টগ্রামের মানুষের হৃদয়ে যেই চিরস্থায়ী আসন গড়তে সক্ষম হয়েছিলেন, তা সমসাময়িক রাজনীতিতে বিরল। প্রকৃত চট্টলবীর ছিলেন বলেই আজও চট্টগ্রামবাসী তাকে শ্রদ্ধাভরে স্মরণ করে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমু।

রবিবার (১৫ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মহিউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, আওয়ামী লীগের রাজনৈতিক চেতনার অগ্নিমশাল হাতে শুধু চট্টগ্রাম নয়, মহিউদ্দিন চৌধুরী সারা দেশে স্বাধীনতা বিরোধীদের আতঙ্কের নাম ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা আয়োজনের মধ্য দিয়ে দুঃসময়ে বঙ্গবন্ধু ও স্বাধীনতা সংগ্রামের কথা নতুন প্রজন্মের কাছে তুলে ধরার কঠিন কাজটির সূচনা করেছিলেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘মহিউদ্দিন চৌধুরী গণমানুষের নেতা ছিলেন। চট্টগ্রামের যে কোনো বিষয়ে তিনি ছিলেন সোচ্চার কণ্ঠ। ছাত্র রাজনীতি দিয়ে হাতেখড়ি হয়েছিল মহিউদ্দিন ভাইয়ের। পরবর্তীকালে শ্রমিক রাজনীতির মাধ্যমে হাল ধরেন আওয়ামী রাজনীতির।’

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু হত্যার পর যখন কেউ প্রতিবাদ করতে পারেনি, ঘর থেকে বের হতে পারেনি তখন মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রাম থেকে প্রথম প্রতিবাদ করেছেন।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন- ডা. আফসারুল আমিন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী প্রমুখ।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড