• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোকসায় ৩২শ কুকুরকে ভ্যাকসিন পুশ!

  খোকসা প্রতিনিধি, কুষ্টিয়া

১৫ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৬
কুকুরকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে
কুকুরকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

পশ্চিম জনপদের বেওয়ারিশ (ভবঘুরে) কুকুরের জলাতঙ্ক রোগের প্রতিষেধক ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু হয়েছে। বুধবার (১১ ডিসেম্বর) থেকে শুরু হওয়া ভ্যাকসিন কর্মসূচিতে ইতোমধ্যেই ৩২শ কুকুরকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে বলে নিশ্চিত করেছেন খোকসা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. কামরুজ্জামান সোহেল।

তিনি দৈনিক অধিকারকে বলেন, বুধবার (১১ ডিসেম্বর) বেওয়ারিশ কুকুরের ভ্যাকসিন দেওয়া চলছে। যা চলবে আগামী সোমবার (১৬ ডিসেম্বর) পর্যন্ত। ইতোমধ্যেই খোকসা উপজেলার ৮০ শতাংশ কুকুরকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে। আশা করি বাকি ২০ শতাংশ সোমবারের মধ্যেই শেষ হবে।

ডা. সোহেল আরও বলেন, ভবঘুরে কুকুরের কারণে জলাতঙ্ক প্রতিষেধক ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এ রকম তিন ধাপে এ ভ্যাকসিন প্রদান করা হবে।

জানা গেছে, প্রথম দিন বিকাল পর্যন্ত শুধু খোকসা পৌরসহ আশপাশের এলাকায় প্রায় শতাধিক কুকুরের এ প্রতিষেধক ভ্যাকসিন দেওয়া হয়। প্রথম দিনে পৌর এলাকায় ৫টি টিম কাজ করেছে। প্রতিটি টিমে দুইজন করে কর্মী রয়েছে। তবে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শ্রমিকদের সুরক্ষা বাড়ানোর পরামর্শ দিয়েছেন অনেকেই। প্রতিদিন তারা পারিশ্রমিক হিসেবে পাচ্ছে ৬০০ টাকা করে।

সংশ্লিষ্টরা জানান, কুষ্টিয়ার খোকসাসহ পশ্চিম জনপদের জেলার প্রতিটি ইউনিয়ন ও পৌর এলাকায় চলছে এ প্রকল্পটি। স্বাস্থ্য অধিদপ্তরে ডিজি হেলথের রোগ নিয়ন্ত্রণ বিভাগের প্রকল্পটি বাস্তবায়ন হলে এ জনপদ থেকে জলাতঙ্ক রোগে আক্রান্তের সংখ্যা ৯০ শতাংশ কমানো সম্ভব হবে মনে করছেন মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তারা।

ওডি/এমআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড