• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটিশ আমলের নড়বড়ে ফুট ওভারব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

১৫ ডিসেম্বর ২০১৯, ১৪:০৯
ফুট ওভারব্রিজ
ঈশ্বরদী ফুট ওভারব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে ব্রিটিশ আমলে নির্মিত ফুট ওভারব্রিজের বয়স ১০০ বছর ছুঁই ছুঁই। ১৯১৫ সালে পাকশীর ঐতিহাসিক হার্ডিঞ্জ ব্রিজ, ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন স্থাপনের পর ১৯২৩ সালে ঈশ্বরদীর পূর্ব ও পশ্চিম এলাকায় ফুট ওভারব্রিজটি তৈরি করা হয়। রেলওয়ে টিকিট কাউন্টার থেকে টিকিট কেটে যাত্রীদের সহজে স্টেশনে যাতায়াতের কথা ভেবে এই ফুট ওভারব্রিজটি তৈরি করে। শতবর্ষী এই ওভারব্রিজের ওপর দিয়ে চলাচল করা এখন চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

ব্রিজের ওপরে কংক্রিটের স্ল্যাবের বেশিরভাগই ভেঙে গেছে। শহরের পূর্ব ও পশ্চিম এলাকার মানুষের চলাচল করার সংযোগ ব্রিজ হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ব্রিজের পাটাতনের মধ্যে ফুটোর কারণে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়েছে।

আরও পড়ুন- মাচা থেকে বেরিয়েই দেখি ৮ জনের লাশ : রেজিয়া

সরেজমিন দেখা গেছে, ঈশ্বরদী বাজার ও রেলওয়ে টিকিট কাউন্টার থেকে ওভারব্রিজে ওঠার জন্য যে পাটাতন রয়েছে, তার দুটি ধাপের মাঝখানের ফাঁক দিয়ে নিচে চোখ পড়লে আঁতকে উঠতে হয়। কোনো কোনো পাটাতন ভেঙে রড বের হয়ে গেছে, আবার কোনো কোনো স্ল্যাবের অর্ধেক পরিমাণ ক্ষয় অথবা ভেঙে সিঁড়ি থেকে মানুষ নিচে পড়ে যাওয়ার মতো অবস্থার সৃষ্টি হয়েছে। প্রতিদিন এই ফুট ওভারব্রিজ দিয়ে স্কুল-কলেজের শত শত শিক্ষার্থীসহ ব্যবসায়ী, যাত্রী, পশ্চিম এলাকা থেকে পূর্ব এলাকায় কয়েক হাজার মানুষ চলাচল করেন।

ব্যবসায়ী আব্দুল মোতালেব বলেন, প্রতিদিন ওভারব্রিজ দিয়ে চলাচলের সময় অজানা আশঙ্কায় থাকি কখন জানি নিচে পড়ে যাই। ওভারব্রিজ এড়িয়ে চলতে চাইলে এক থেকে দেড় কিলোমিটার ঘুরে রেলওয়ে গেট হয়ে বাজারে আসতে হয়।

ভুক্তভোগীরা বলেন, এই ওভারব্রিজ ছাড়া বিমানবন্দর রোড, পশ্চিম টেংরি, আরামবাড়িয়া, গোকুলনগর, মৌবাড়িয়া, শৈলপাড়াসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা যেমন বাজারে যাতায়াত করতে পারেন না তেমনি এসএম মডেল সরকারি স্কুল অ্যান্ড কলেজ, গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মডেল প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের আসা-যাওয়ার কোনো উপায় নেই।

এ বিষয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে সেতু প্রকৌশলী আহসান জাবির বলেন, ঈশ্বরদীর এই ওভারব্রিজটি পুরনো ও ঝুঁকিপূর্ণ হওয়ায় এই ব্রিজের পাশেই আরেকটি ওভার ব্রিজ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। ইতোমধ্যে তিন কোটি টাকা ব্যয় নির্ধারণ করে দরপত্র আহ্বান করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড