• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমি সংক্রান্ত বিরোধে অগ্নিসংযোগ-ভাঙচুর : গ্রেফতার ৬

  কুড়িগ্রাম প্রতিনিধি

১৪ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৩
মন্দির ভাঙচুর
মন্দির ভাঙচুর (ছবি : দৈনিক অধিকার)

কুড়িগ্রামের ফুলবাড়ীতে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষ, মন্দিরে অগ্নি সংযোগ ও প্রতিমা ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল ৮টার দিকে ফুলবাড়ীতে এ ঘটনা ঘটে। এ সময় দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোছা. মাছুমা আরেফিন ও কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম।

গ্রেফতারকৃতরা অগ্নিকাণ্ড ও প্রতিমা ভাঙচুরের ঘটনা সাজানো বলে দাবি করেন। এ ঘটনায় হরিকান্ত রায়ের বড়ভাই সুশীল চন্দ্র রায় বাদী হয়ে ২৪ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেন।

জানা যায়, উপজেলা সদরের কবিরমামুদ গ্রামের মৃত হরেন্দ্রনাথ রায়ের ছেলে স্কুল শিক্ষক হরিকান্ত রায়ের সঙ্গে একই গ্রামের মৃত হানিফ উদ্দিনের ছেলে দুলাল হোসেন গংয়ের ৫২ শতক জমির মালিকানা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। এ নিয়ে দুই পক্ষে প্রায়ই হামলার ঘটনা ঘটে। গত দুইদিন আগেও সংঘর্ষের ঘটনা ঘটেছিল বলে জানা গেছে।

এরই জের ধরে শনিবার সকাল ৮টার দিকে দুলাল গং ও হরিকান্ত রায়ের লোকজনের মধ্যে কথা কাটাকাটি ও সংঘর্ষ হয়। এ সময় উভয়পক্ষ লাঠিসোঁটা নিয়ে পরস্পরের ওপর হামলা চালায়। সংঘর্ষ চলাকালীন কে বা কারা মন্দিরের প্রতিমা ভাঙচুর করে তা জানা যায়নি। এছাড়াও মন্দিরের দরজার সামনে খড়ে আগুন ধরিয়ে দেয়। এতে কোনো ক্ষতি না হলেও বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে নানা অভিযোগ উঠে আসে।

খবর পেয়ে ফুলবাড়ী থানা পুলিশ ঘটনাস্থল থেকে হামলাকারী সন্দেহে ছয়জনকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে। গ্রেফতারকৃতরা হলেন, ওই এলাকার মোস্তফা, ইসমাইল, মুকুল, সোবাহান, রশিদ ও শামছুল।

স্কুল শিক্ষক হরিকান্ত রায় জানান, আমাকে মেরে ফেলার জন্য ২০ থেক ২৫ জনের একটি দল আমার বাড়িতে হামলা করে। কিন্তু বাড়িতে প্রবেশ করতে না পেরে মন্দিরে আগুন দেয়, প্রতিমা ভাঙচুর করে। আমি এই ঘটনার উপযুক্ত বিচার চাই।

অপর দিকে গ্রেফতারকৃতদের মধ্যে মোস্তফা ও মুকুল জানান, হিন্দু বাড়িতে হামলা বা মন্দিরে আগুন দেওয়ার বিষয়ে আমরা কিছুই জানি না। ঘটনাটি সাজানো।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোছা. মাছুমা আরেফিন জানান, বিষয়টি সাম্প্রদায়িক নয়। দীর্ঘদিন ধরে জমিজমা সংক্রান্ত বিরোধ নিয়ে তাদের মধ্যে মামলা-মোকদ্দমা চলছে। সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেছি। পরিস্থিতি শান্ত রয়েছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড