• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় পাটকল শ্রমিকদের অনশন সাময়িক স্থগিত

  সারাদেশ ডেস্ক

১৪ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৭
অনশন কর্মসূচি
মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ডাকা শ্রমিকদের অনশন কর্মসূচি স্থগিত (ছবি : দৈনিক অধিকার)

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি তিন দিনের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার (১৩ ডিসেম্বর) রাতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেন শ্রমিক নেতারা।

খুলনার বিভাগীয় শ্রম অধিদপ্তরের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন শ্রমিক নেতারা। সভায় অনশন কর্মসূচি নীতিগতভাবে স্থগিতের ব্যাপারে একমত পোষণ করেন পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ। শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে এ সিদ্ধান্ত নেন তারা। এরপর রাত সোয়া ১টার দিকে নেতৃবৃন্দের সিদ্ধান্ত মেনে নেয় সাধারণ শ্রমিকরা।

মতবিনিময় সভায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস দিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এই পাটকল এবং শ্রমিকদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। তার ঐকান্তিক প্রচেষ্টায় খুলনার বন্ধ হওয়া পাটকলগুলো চালু হয়েছে। এ সরকারের আমলে মজুরি কমিশন ২০১৫ পাস হয়েছে এবং এ সরকারই তা বাস্তবায়ন করবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, দাবি-দাওয়া পূরণ করতে একটি সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ প্রেক্ষাপট তৈরি করা দরকার। তাই শ্রমিকদের স্বার্থে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচনা করবেন। এছাড়া জাতীয় মজুরি কমিশন ২০১৫ বাস্তবায়নে আগামী ১৫ ডিসেম্বর সকাল ১১টায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে। একই দিন বিকেল ৩টায় বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) সভাকক্ষে শ্রমিক নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করার কথা জানান তিনি।

অন্যদিকে শ্রমিকরা জানিয়েছে, এ আন্দোলন সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। তাদের দাবি-দাওয়া পূরণ না হলে তিনদিন পর আবারও তার আমরণ অনশন কর্মসূচি পালন করবে।

প্লাটিনাম জুবিলি জুট মিলের শ্রমিক নেত্রী সাহানা শারমিন এ ব্যাপারে বলেন, আগামী ১৫ ডিসেম্বরের সভায় আমাদের দাবি বাস্তবায়ন না হলে আমরা ১৭ ডিসেম্বর থেকে আবারও অনশন পালন করব।

উল্লেখ্য, গত ১৭ নভেম্বর ১১ দফা দাবিতে ছয় দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। এরপর ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু হয়। আর গত মঙ্গলবার (১০ ডিসেম্বর) আমরণ অনশনে নামে শ্রমিকেরা।

ওডি/এমএমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড