• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের বেনাপোল বন্দরে কাঁচামাল আমদানি শুরু

  বেনাপোল প্রতিনিধি, যশোর

১৩ ডিসেম্বর ২০১৯, ১০:০৯
বেনাপোল স্থলবন্দর
বেনাপোল স্থলবন্দর (ছবি : দৈনিক অধিকার)

দীর্ঘ ১৫ দিন বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামাল আমদানি বন্ধ থাকার পর পুনরায় শুরু করেছেন ব্যবসায়ীরা। এতে বেনাপোল স্থলবন্দরে আবারও ফিরে এসেছে কর্মব্যস্ততা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকাল থেকে এ পথে কাঁচামাল আমদানি শুরু হয়।

আমদানিকারক আয়ুব হোসেন জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে আমদানিকারকদের আগ্রহ বেশি। কিন্তু কিছু বাণিজ্যিক সমস্যার কারণে বেনাপোল বন্দর থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল ব্যবসায়ীরা। তবে এখন এ পথে আবার কাঁচামাল আমদানি শুরু হয়েছে। ফলে ব্যবসায়ীরা যেমন লাভবান হবে তেমনি সরকারেরও রাজস্ব আয় বাড়বে।

বন্দর শ্রমিকরা জানায়, কাঁচামালের আমদানি বন্ধ থাকায় তারা অনেক কষ্টের মধ্যে ছিল। আমদানি শুরু হওয়ায় তাদের এ কষ্ট অনেকটাই কমে এসেছে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা ইনামুল হক জানান, কাঁচামাল আমদানি বন্ধ থাকার পর আজ থেকে পুনরায় আমদানি শুরু হয়েছে। বর্তমানে বন্দরে ২৪ ঘণ্টা বাণিজ্যিক কার্যক্রম চলমান রয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারে সে জন্য সব ধরনের চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৪০০ থেকে ৫০০ ট্রাক পণ্য আমদানি হয়ে থাকে। এসব পণের মধ্যে ৩৫ থেকে ৪০ ট্রাক রয়েছে মাছ, পানপাতা, আপেল, লেবু ও টমেটোসহ বিভিন্ন পচনশীল জাতীয় খাদ্যদ্রব্য। প্রতিদিন এসব আমদানি পণ্য থেকে সরকারের প্রায় দেড় কোটি টাকা রাজস্ব আসে।

উল্লেখ্য, ঘোষণা ছাড়া অতিরিক্ত পণ্য আমদানির অভিযোগ এনে গত ৩০ নভেম্বর বিজিবি সদস্যরা আমদানিকারকদের ৯ ট্রাক পানপাতা আটক করে। ব্যবসায়ীরা এটাকে হয়রানি অভিযোগ এনে বেনাপোল বন্দরে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি বন্ধ করে দেয়।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড