• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝাঁজ-স্বাদহীন মিশরের পেঁয়াজেই ভরসা ঝালকাঠিবাসীর

  মো. আতিকুর রহমান, ঝালকাঠি

১১ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৪
লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনছেন ক্রেতারা
লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনছেন ক্রেতারা (ছবি : দৈনিক অধিকার)

দেশি পেঁয়াজের ঝাঁজ ও স্বাদই আলাদা সে কথা বলার অপেক্ষা রাখে না। তবে পেঁয়াজের চড়া দামে সেই ঝাঁজ ভুলতে বসেছে নিম্ন ও মধ্যবিত্ত বাঙালি। তাদের ভরসা এখন মিশর থেকে আনা ঝাঁজ ও স্বাদহীন পেঁয়াজ। রাষ্ট্রায়ত্ত্ব বাজার নিয়ন্ত্রক সংস্থা টিসিবি সেই পেঁয়াজ ঝালকাঠিসহ দেশজুড়ে বিক্রি করছে।

প্রাথমিক পর্যায়ে তিন দিন বিক্রির পর মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১০টার দিকে বিক্রি শুরু হয় টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) ট্রাকে প্রতি কেজি ৪৫ টাকা দরের পেঁয়াজ।

সরেজমিনে ঘুরে দেখা যায়, লাইনে দাঁড়ানোদের মধ্যে অনেকের বেশ-ভুষা ও কথাবার্তা টিসিবির সস্তা দামের পেঁয়াজ কেনার মতো নয়। লাইনে অপেক্ষমাণদের কেউ কেউ ‘পাছে লোকে কিছু বলে’—এ আশঙ্কায় মুখও ঢেকে রেখেছেন।

এ দিকে দীর্ঘ লাইন সামলাতে তরুণদের কেউ কেউ ব্যারিকেড দিয়ে সবাইকে লাইনে আসার অনুরোধ জানান। কেউ কেউ লাইন ভেঙে সরাসরি ট্রাকের এপাশ ওপাশ থেকে উঁকি দিয়ে পেঁয়াজ কেনার চেষ্টা করছেন। এতে অন্যরা চেঁচিয়ে উঠছিলেন।

ট্রাকে পেঁয়াজ বিক্রেতা সুজন হাওলাদার জানান, তারা টিসিবি থেকে দেওয়া দৈনিক ১ হাজার ৬ কেজি (১ টন) পেঁয়াজ ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্রি করেন। ৪৫ টাকা কেজি হলেও খুচরা টাকার ঝামেলা এড়াতে ১ কেজি ১শ গ্রাম ৫০ টাকায় এবং ২ কেজি ২শ গ্রাম পেঁয়াজ ১শ টাকায় বিক্রি করছেন।

ক্রেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, আকারে বেশ বড় সাইজের পেঁয়াজগুলোর দেশি পেঁয়াজের মতো ঝাঁজ ও স্বাদ নেই। তবে দাম কম হওয়ায় মিসরের এই স্বাদহীন পেঁয়াজ খেতে বাধ্য হচ্ছেন তারা।

পেঁয়াজ কেনার জন্য লাইনে অপেক্ষমাণ মনির নামে এক যুবক জানান, মাস দুয়েক ধরে পেঁয়াজের মূল্যবৃদ্ধি পাওয়ায় সংসারের খরচ বেড়ে গেছে। টিসিবির থেকে দেওয়া পেঁয়াজ খেতে সুস্বাদু না হলেও অপেক্ষাকৃত কম দামে বিক্রি হতে দেখে ট্রাক থেকে পেঁয়াজ কিনতে লাইনে দাঁড়িয়েছেন তিনি।

মধ্য বয়সী এক ব্যক্তি টিসিবির পেঁয়াজ বিক্রেতাকে বলছিলেন, ‘রবিবার দুই কেজি পেঁয়াজ নিয়েছিলাম। চার ভাগের এক ভাগ পচা পড়েছে। উত্তরে দোকানি জানান, তাদের কিছুই করার নেই।

ঝালকাঠি সরকারি মহিলা কলেজের এক ছাত্রী জানান, দামে সস্তা হওয়ায় এক কেজি পেঁয়াজ কিনতে লাইনে দাঁড়িয়েছেন। সহপাঠীকে জিজ্ঞাসা করছিলেন, দীর্ঘ লাইনে কখন তার সিরিয়াল আসবে। প্রথম তিন দিন টিসিবির পেঁয়াজ দেওয়া শুরু হলেও যতই দেয় কিন্তু চাহিদা কোনো ক্রমেই কমে না।

সরকারি এক কর্মকর্তা জানান, একজনের মাধ্যমে দুই কেজি পেঁয়াজ কিনে নেওয়া হয়েছে। ঝাঁজ ও স্বাদ না থাকলেও তরকারিতে পেঁয়াজ দেওয়া হয়েছে এটাই সান্ত্বনা। এজন্যই পেঁয়াজ নেওয়া।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড