• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিআরটিএতে পাঁচ মাসে পৌনে পাঁচ কোটি টাকা রাজস্ব আদায়

  কক্সবাজার প্রতিনিধি

১১ ডিসেম্বর ২০১৯, ০৮:৩৯
বিআরটিএ
কক্সবাজার বিআরটিএ অফিস (ছবি : দৈনিক অধিকার)

বিআরটিএ (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি) কক্সবাজার সার্কেল অফিসে গত পাঁচ মাসে পৌনে পাঁচ কোটি টাকা রাজস্ব আয় করা হয়েছে।

চলতি বছর জুলাই থেকে নভেম্বর পর্যন্ত যানবাহন রেজিস্ট্রেশন (প্রাইভেট ও বাণিজ্যিক), রুট পারমিট ইস্যু, ফিটনেস সার্টিফিকেট ইস্যু ও ড্রাইভিং লাইসেন্স (পেশাদার ও অপেশাদার) খাতে এ রাজস্ব আয় করা হয়। এর মধ্যে গত নভেম্বর মাসে সড়ক নিরাপত্তা আইন কার্যকর হওয়ার পর কক্সবাজার বিআরটিএ অফিসে ড্রাইভিং লাইসেন্সসহ যানবাহন রেজিস্ট্রেশন করার ধুম পড়েছে।

শুধু নভেম্বর মাসে এসব খাতে বিআরটিএ অফিস রাজস্ব আয় করেছে ১ কোটি ৭০ লাখ ৭৬ হাজার ৩২৮ টাকা। এছাড়াও চলতি ডিসেম্বর মাসে পাঁচ দিনে রাজস্ব আয় করেছে ৬০ লাখ ৬০ হাজার ৮৬৮ টাকা। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কক্সবাজার সার্কেল অফিস এ সময়ে এক হাজার ৩০৪টি মোটর যানের রেজিস্ট্রেশন দেন।

কক্সবাজার বিআরটিএ অফিস সূত্রে আরও জানা গেছে, ২০১৯-২০ অর্থ বছরে জুলাই মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত রেজিস্ট্রেশনকৃত গাড়ির মধ্যে রয়েছে প্রাইভেট গাড়ি ১২৩৫টি, বাণিজ্যিক গাড়ির রেজিস্ট্রেশন ৬৯টি, রুট পারমিট ইস্যু ১৩৮টি, ফিটনেস সার্টিফিকেট প্রাইভেট ৬২টি ও বাণিজ্যিক ৮১৬টি, পেশাদার গাড়িচালককে লাইসেন্স প্রদান করা হয় ১০৫৪টি ও আঞ্চলিক গাড়ি চালককে লাইন্সেস প্রদান করা হয় ১০৭৫টি।

গত জুলাই মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত প্রাইভেট গাড়ি রেজিস্ট্রেশন করা হয়েছে ১২৩৫টি, বাণিজ্যিক ৬৯টি, রোড পারমিট ইস্যু ১৩৮টি, ফিটনেস সার্টিফিকেট প্রাইভেট ৬২টি, বাণিজ্যিক ৮১৬টি, পেশাদার গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স ১০৫৪টি ও অপেশাদার ১০৭৫টি। কক্সবাজার জেলা রুট পারমিট ইস্যু পরিসংখ্যান হিসেবে, কক্সবাজার-টেকনাফ সড়কে হালনাগাদকৃত রুট পারমিট ইস্যু ৬৯টি, খেলাপি রুট পারমিট ইস্যু ৮৩টি, কক্সবাজার-চকরিয়া রুটে হালনাগাদকৃত রুট পারমিট ইস্যু ৩টি, খোপি রুট পারমিট ইস্যু ২৬টি।

এছাড়াও মোবাইল কোর্টের মাধ্যমে মামলা রুজু, জনসচেতনতা সৃষ্টির জন্য মামলা দায়ের, স্টিকার লিফলেট বিতরণ করা হয়েছে অন্তত ১০ হাজারটি।

তিনি আরও বলেন, কক্সবাজার বিআরটিএতে জনবল সংকট রয়েছে, জনবল বৃদ্ধি হলে বিআরটিএ কক্সবাজার সার্কেল অফিস আরও সুন্দর পরিবেশ সৃষ্টি করা সম্ভব হবে।

কক্সবাজার বিআরটিএ অফিসের ড্রাইভিং বোর্ডের সদস্য সচিব ও মোটরযান পরির্দশক আরিফুল ইসলাম টিপু বলেন, আগে আবেদন জমা পড়ত দৈনিক ৪-৫টি। এখন দৈনিক ৫০টির বেশি আবেদন জমা পড়ছে। আর ড্রাইভিং লাইসেন্স করতে আসাদের মধ্যে বেশির ভাগই সরকারি চাকরিজীবী। এছাড়া সাধারণ মানুষের সংখ্যাও কম না।

বিআরটিএ কক্সবাজার সার্কেল অফিসের সহকারী পরিচালক (ইঞ্জি.) উথোয়ানো চৌধুরী বলেন, আইন নিয়ে সর্বস্তরে সচেতনতা সৃষ্টি হওয়াটাকে ভালো দিক হিসেবে বিবেচনা করছেন তিনি। তাই যানবাহন ও ড্রাইভিং লাইসেন্স খাতে বেশি পরিমাণ রাজস্ব আয় হচ্ছে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড