• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুলাউড়ায় একসঙ্গে ২১ ডাক্তার নিয়োগ

  কুলাউড়া প্রতিনিধি, মৌলভীবাজার

১০ ডিসেম্বর ২০১৯, ২২:২২
কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (ছবি : দৈনিক অধিকার)

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার-কর্মচারী না থাকায় এতদিন দূর-দূরান্ত থেকে আসা রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছিলেন। সম্প্রতি স্বাস্থ্য বিভাগ নতুন ডাক্তার নিয়োগ দেওয়ায় হাসপাতালটির ডাক্তার সংকটের অবসান ঘটেছে।

সম্প্রতি স্বাস্থ্য বিভাগ কুলাউড়া উপজেলায় একসঙ্গে ২১ জন ডাক্তার নিয়োগ দিয়েছে। এতে করে গরিব-অসহায় রোগীদের সেবার মান বৃদ্ধিসহ সু-চিকিৎসা পাওয়ার সুযোগ পাবে বলে ভুক্তভোগীরা আশা করছেন।

জানা যায়, কুলাউড়া উপজেলার ১৩ ইউনিয়ন ও ১ পৌরসভার ৫ লক্ষাধিক মানুষের গুরুত্বপূর্ণ চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান এই ৫০ শয্যা হাসপাতালটি। সেখানে ১০ জন বিশেষজ্ঞ ডাক্তারসহ মোট ৩৮ জন ডাক্তারের পদ রয়েছে। অথচ হাসপাতালে দীর্ঘদিন ধরে দিনে-রাতে চারজন ডাক্তার রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছিলেন। বিষয়টি উপলব্ধি করে সম্প্রতি স্বাস্থ্য বিভাগ কুলাউড়া উপজেলায় একসঙ্গে ২১ জন ডাক্তার নিয়োগ দিয়েছে। নিয়োগপ্রাপ্ত ডাক্তারদের কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সসহ ১২ ডিসেম্বরের মধ্যে স্ব-স্ব কর্মস্থলে যোগদানের জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ অবস্থায় পুরাতন ও নুতন নিয়োগপ্রাপ্ত ২৪ জন ডাক্তারদের মধ্যে হাসপাতালে কর্মরত থাকবেন ১০ জন। এদের মধ্যে একজন করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, আরএমও, ডেন্টাল সার্জন ও সাতজন মেডিকেল অফিসার। অপর ১৪ জন মেডিকেল অফিসার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য সেবাকেন্দ্রে রোগীদের সেবাদান করবেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

নিয়োগপ্রাপ্ত ডাক্তাররা হলেন—শেখ মোহাম্মদ মিছবাহ উদ্দীন, সুরভী সেন, নাজমুস সিয়াম রাফি, আতিক ইসরাক, মো. আশরাফ হোসেন ভুইয়া, মো. ফয়সাল আহাম্মদ, খাদিজা আক্তার, মো. আরিফুজ্জামান, তানজিলা রুম্মন, নাদিয়া শারমিন রুমা, মোহাম্মদ নাঈম-উল-হক, পলাশ চন্দ্র বিশাস, সাকিয়া রিজওয়ানা, দেবাশীষ রায়, নাজনীন সুলতানা, মমতাজ খলিল মুন্নী, মো. আসিফ হায়দার, সুমাইয়া বিনতে জাহান, মো. এহসান আলমগীর, এন মেমচৌবী চনু ও তাপস দেবনাথ।

তবে নতুন নিয়োগে গুরুত্বপূর্ণ পদের মধ্যে মেডিসিন, সার্জারি, গাইনি, অ্যানেসথেসিয়া, অর্থো. সার্জারি, কার্ডিওলজি, চক্ষু, শিশু, ইএনটিসহ নয়টি জুনিয়র কনসালটেন্ট পদে নিয়োগ দেওয়া হয়নি। এতে ৫০ শয্যা হাসপাতালের পর্যাপ্ত পরিমাণ চিকিৎসা সেবা নেওয়ার সুযোগ থাকা সত্ত্বেও বিশেষজ্ঞ ডাক্তারের পদ শূন্য থাকার কারণে বিশেষ করে স্বাভাবিক অপারেশনের রোগী, গর্ভবতী মায়েদের সিজার ও দুর্ঘটনায় আহত রোগীরা সু-চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবেন। কারণ উন্নত ও দ্রুত চিকিৎসা সেবা দেওয়ার জন্য তাদের মৌলভীবাজার জেলা সদরে অথবা সিলেট ওসমানি হাসপাতালে পাঠাতে হবে। এতে করে ভুক্তভোগীরা আর্থিক ও শারীরিক ভোগান্তির সম্মুখীন হবেন।

এ ব্যাপারে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক জানান, উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভায় হাসপাতালের ডাক্তার-কর্মচারী সঙ্কটের বিষয়টি একাধিকবার উত্থাপন করা হয়েছে। এ নিয়ে কুলাউড়ার বর্তমান সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদের প্রচেষ্টায় দীর্ঘদিনের বিরাজমান সমস্যার অবশেষে প্রতিকার পাওয়া গেছে। এতে রোগীসহ ভুক্তভোগীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। শূন্য থাকা অন্য পদগুলো পূরণে দ্রুত প্রতিকার পাওয়া গেলে রোগীদের পুরোপুরি ভোগান্তির অবসান ঘটবে বলে আশা করেন তিনি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড