• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘গাম্বিয়া গাম্বিয়া’ স্লোগানে মুখর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প

  শাহ মুহাম্মদ রুবেল, কক্সবাজার প্রতিনিধি

১০ ডিসেম্বর ২০১৯, ২০:৩৯
রোহিঙ্গা
আইসিজেতে মিয়ানমারের বিচার শুরু; কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ‘গাম্বিয়া, গাম্বিয়া’ স্লোগান রোহিঙ্গাদের (ছবি : দৈনিক অধিকার)

নেদারল্যান্ডে অবস্থিত হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানি শুরু হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) শুরু হওয়া এই শুনানিতে মিয়ানমারকে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা বন্ধের আহ্বান জানানো হয়। এ সময় স্তব্ধ হয়ে বসে ছিলেন মিয়ানমারের প্রতিনিধি অং সান সু চি। এ দিকে, মিয়ানমারের বিচার কাজ শুরু হওয়ায় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ‘গাম্বিয়া, গাম্বিয়া’ স্লোগানে গোটা এলাকা মুখর করে তোলেন রোহিঙ্গারা।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন মসজিদ ও মাদরাসা পরিদর্শন করে এ চিত্র দেখা যায়।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া গত ১১ নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মামলা করেছে। মঙ্গলবার এ ইস্যুতে আদালতে শুনানি শুরু হয়েছে।

মামলায় মিয়ানমার গণহত্যা, ধর্ষণ এবং সম্প্রদায় ধ্বংসের মাধ্যমে রোহিঙ্গাদের ধ্বংস করার উদ্দেশ্যে গণহত্যামূলক কাজ করেছে বলে অভিযোগ করেছে গাম্বিয়া।

উল্লেখ্য, গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত তারিখ নির্ধারণ করা হয়েছে। প্রথম ধাপে ১০ ডিসেম্বর শুনানি করে গাম্বিয়া। আর ১১ ডিসেম্বর শুনানি করবে মিয়ানমার। এরপর ১২ ডিসেম্বর এক সঙ্গে দুই দেশের শুনানি হবে।

ওডি/টিএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড