• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাঁথিয়ার যুদ্ধকালীন কমান্ডার নিজাম উদ্দিন আর নেই

  পাবনা প্রতিনিধি

০৮ ডিসেম্বর ২০১৯, ১৫:৪১
মুক্তিযোদ্ধা
বীর মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন কমান্ডার আলহাজ নিজাম উদ্দিন (ছবি : দৈনিক অধিকার)

পাবনার সাঁথিয়া উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযুদ্ধকালীন কমান্ডার আলহাজ নিজাম উদ্দিন (৭০) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)।

শনিবার (৭ ডিসেম্বর) দিবাগত রাতে সাঁথিয়া পৌরসভা এলাকার নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করে এই বীর মুক্তিযোদ্ধা।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ আত্মীয়-স্বজন এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার বড় ছেলে লেফটেন্যান্ট কর্নেল নাজমুস সাদাত (টুটুল) এবং ছোট ছেলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নবী নওয়াজ শেখ।

প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও সর্বজন শ্রদ্ধেয় এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে পুরো সাঁথিয়া উপজেলায় শোকের ছায়া নেমে এসেছে।

নিজাম উদ্দিনের মৃত্যুতে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি, গোলাম ফারুক প্রিন্স এমপি, সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এস এম জামাল আহমেদ প্রমুখ গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা ও কমান্ডারগণসহ শিক্ষক সমাজ ও ব্যবসায়ীবৃন্দ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

রবিবার (৮ ডিসেম্বর) বাদ জোহর সাঁথিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে নিজ গ্রাম গোপালপুরে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধকালীন এই কমান্ডারকে সমাহিত করা হয়।

আলহাজ নিজাম উদ্দিন ১৯৫০ সালের ৩ জুলাই সাঁথিয়া উপজেলার ধোপাদহ ইউনিয়নের গোপালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ব্যক্তি জীবনে তিনি মিষ্টভাষী ও নিরহঙ্কারী ছিলেন। দীর্ঘদিন তিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার পাশাপাশি তিনি সাঁথিয়া থানার যুদ্ধকালীন কমান্ডার ছিলেন।

নিজাম উদ্দিন সাধারণ মানুষের ভালোবাসা নিয়ে তিন মেয়াদে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। পাশাপাশি তিনি সাঁথিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও গোপালপুর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা। একই সঙ্গে সেবামূলক প্রতিষ্ঠান সাঁথিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন এই বীর মুক্তিযোদ্ধা।

উল্লেখ্য, সাঁথিয়া হানাদার মুক্ত হয় ৯ ডিসেম্বর। হানাদার মুক্ত দিবসের এক দিন পূর্বে বীর মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন কমান্ডার আলহাজ নিজাম উদ্দিন পরলোক গমন করলেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড