• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘উন্নত জাতি গঠনে দেশাত্মবোধ ও মমত্ববোধের সমন্বয় ঘটাতে হবে’

  চট্টগ্রাম প্রতিনিধি

০৬ ডিসেম্বর ২০১৯, ২২:৫৬
চুয়েটের সুবর্ণজয়ন্তী উৎসবে বক্তব্য দেন তথ্যমন্ত্রী
চুয়েটের সুবর্ণজয়ন্তী উৎসবে বক্তব্য দেন তথ্যমন্ত্রী (ছবি : দৈনিক অধিকার)

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা চাই দেশের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি উন্নত দেশ গঠন ও উন্নত জাতি গঠন করতে। উন্নত জাতি গঠন করতে হলে মেধা, মূল্যবোধ, দেশাত্মবোধ ও মমত্ববোধের সমন্বয় ঘটাতে হবে। সেজন্য আত্মকেন্দ্রিকতা থেকে দূরে সরে আসতে হবে।

শুক্রবার (৬ ডিসেম্বর) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণজয়ন্তী উৎসবে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, মাত্র সাড়ে ১০ বছরে বাংলাদেশে যে পরিমাণ জিডিপি বেড়েছে তা সত্যিই বিস্ময়কর। এই উন্নয়ন ও অগ্রগতি প্রকৌশলীদের অবদান ছাড়া কখনোই সফল হতো না। প্রত্যেকেটা দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা অপরিসীম।

তথ্যমন্ত্রী বলেন, চুয়েট বিগত ৫১ বছরের পথচলায় বহু প্রকৌশলী তৈরি করেছে। যারা দেশের উন্নয়নে অবদান রাখার পাশাপাশি বিদেশেও বিভিন্ন ক্ষেত্রে রেখে যাচ্ছে। তারাও দেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদার।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা বাঙালিরা বৈশ্বিকভাবে হয়তো ধনী নই। কিন্তু মেধার দিক দিয়ে আমরা অনেক দেশ থেকে এগিয়ে। সাহিত্য, অর্থনীতি, প্রকৌশল ও স্থাপত্য ক্ষেত্রে আমরা অনেক এগিয়ে। তবে বস্তুগত উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গঠন করা সম্ভব নয়। দীর্ঘতম সেতু, নদীর তলদেশে টানেল কিংবা ফ্লাইওভার নির্মাণের মতো বস্তুগত উন্নয়ন দিয়ে দেশ উন্নত হয়। কিন্তু এরকম উন্নয়ন দিয়ে বেশিদূর এগিয়ে যাওয়া যায় না। উন্নত জাতি গঠন করা সেটি বিচ্ছিন্ন কাজ।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর উদ্দেশ্য হচ্ছে একটা উন্নত দেশ গঠন করা। বস্তুগত উন্নয়নের পাশাপাশি উন্নত জাতি গঠন করতে হবে। আর এই উন্নয়নের জন্য প্রতিটি নাগরিকের আত্মিক উন্নয়ন করতে হবে। কিন্তু আমরা ইউরোপের মতো উন্নত হতে চাই না। ইউরোপে দুর্ঘটনায় আক্রান্ত হয়ে সড়কে পড়ে থাকলেও কেউ দেখে না। তাদের অনেক শিক্ষিত সন্তান-সন্ততিরা বড় হলে বাবা-মাকে ওল্ডহোমে (বৃদ্ধাশ্রম) রেখে আসে। আমরা সমাজকে সেখানে নিয়ে যেতে চাই না।

দুই দিনব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

প্রসঙ্গত, চুয়েটের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে দেশ-বিদেশের ভিভিআইপি, মন্ত্রী পরিষদ সদস্য, সংসদ সদস্য, বিশিষ্ট ব্যক্তিবর্গ, অত্র প্রতিষ্ঠান থেকে বিপুল প্রাক্তন ছাত্র-ছাত্রী, চুয়েট পরিবারের বর্তমান সদস্যগণ মিলে প্রায় ১০ হাজার লোকের মিলনমেলা বসেছে চুয়েট ক্যাম্পাসে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড