• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হালদা নদীর তীরে ফের মৃত ডলফিন  

  সারাদেশ ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ০৫:৫৯
ডলফিন
হালদার তীরে মৃত ডলফিন (ছবি : সংগৃহীত)

চট্টগ্রামের হালদা নদীতে আবারও বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিনের মরদেহ ভেসে উঠেছে। দেশে কার্প জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদীতে একটি মৃত ডলফিন পাওয়া গেছে। গবেষকদের তথ্যমতে, এ নিয়ে গত তিন বছরে ২২টি মৃত ডলফিন পাওয়া গেছে হালদা নদীতে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মাদার্শা ইউনিয়নের আকবরিয়া এলাকায় হালদা নদীর তীরে পাথরের ব্লকের মধ্যে মৃত ডলফিনটি আটকে থাকতে দেখেন স্থানীয়রা।

এ খবর পেয়ে হাটহাজারী উপজেলা প্রশাসন মৃত ডলফিনটি উদ্ধার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে হস্তান্তর করেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরিয়া বলেন, উদ্ধারকৃত মৃত ডলফিনটির বয়স নির্ধারণ করা যায়নি। ডলফিনটির ওজন ৩০ থেকে ৩৫ কেজির মতো হবে। আর লম্বায় সাড়ে ৪ ফুট। ডলফিনটির মাথায় গুরুতর আঘাতে চিহ্ন আছে। সদ্য মৃত অবস্থায় ওই ডলফিনটি পাওয়া গেছে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে আঘাত জনিত কারণে ডলফিনটি মারা যেতে পারে।

তিনি আরও বলেন, স্থানীয়রা বলছেন, হালদা নদীর পাড়ে পাথরের ব্লক বসানোর কাজ চলছে। সেই পাথরের ব্লকের আঘাতে ডলফিনটি মারা গেছে। তাদের এ ধরনের বক্তব্য সঠিক কি না তা যাচাই-বাছাইয়ের প্রয়োজন আছে।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী মো. রুহুল আমীন বলেন, নদীর পাড় সংরক্ষণ ও বেড়িবাঁধ নির্মাণের কাজ চলছে। সেখানে পাথরের ব্লক বসানোর কাজ চলছে। প্রজনন মৌসুম না হওয়ায় নদীতে এখন ইঞ্জিনচালিত নৌকাও চলাচল করছে। তবে কীভাবে ডলফিনটির মৃত্যু হয়েছে, তা আমরা নিশ্চিত হতে পারিনি। ল্যাবরেটরির প্রতিবেদনে হয়তো এ বিষয়টি উঠে আসবে।

মনজুরুল কিবরিয়া জানান, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৫ ডিসেম্বর পর্যন্ত হালদা নদীতে ২২টি মৃত ডলফিন পাওয়া গেছে। ২০১৮ সালে ১৯টি ডলফিনের মৃত্যু হয়েছে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর পর্যন্ত ২টি মৃত ডলফিনের মৃত্যু হয়েছে।

ওডি/টিএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড