• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ যেন এক জীবন্ত ক্যালকুলেটর!

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:২১
পাবনা
জারিফ ইকবাল ওয়ালীদ (ছবি : দৈনিক অধিকার)

পাবনার ফরিদপুর উপজেলায় মাত্র ছয় বছর বয়সের ক্ষুদে গণিতবিদের খোঁজ মিলেছে। পাবনা জেলার প্রত্যন্ত এক গ্রামের এক ক্ষুদে বালক যোগ, বিয়োগ, গুণ, ভাগসহ যে কোনো ধরনের গণিত সঠিকভাবে ক্যালকুলেটর বা কোনো খাতা কলম ছাড়াই মুখে মুখে করে দিতে পারে। আবার কারও জন্ম তারিখ, মাস ও বছর বলে দিলেই তার বয়সের পূর্ণ হিসাব করে দিতে পারেই মুহূর্তেই। কেবল গণিতেই নয়, এছাড়াও সে ভূগোলে বেশ পারদর্শী।

যে কোনো দেশের নাম বললে সেই দেশের রাজধানী ও রাজধানীর নাম বললে দেশের নাম এবং সেই দেশের জনসংখ্যা ও আয়তন কত তা মুহূর্তের মধ্যে বলে দিচ্ছে। বিস্ময়কর শিশু পাবনার জেলার ফরিদপুর উপজেলার সোনাহারা গ্রামের মো. জাফর ইকবাল মন্টুর ছেলে জারিফ ইকবাল ওয়ালীদ।

সে বনওয়ারী নগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্র। প্রতিভাবান শিশুটিকে একনজর দেখতে ও তার সঙ্গে কথা বলতে বাড়ি এবং স্কুলে শত শত মানুষ ভিড় প্রতিদিনই।

ওয়ালীদের বাবা মো. জাফর ইকবাল মন্টু জানান, তার দুই ছেলে সন্তানের মধ্যে ছোট ছেলে ওয়ালীদ মাত্র ছয় বছরেই গণিতের ওপর এত দক্ষতা অর্জন করবে আমরা কল্পনাও করতে পারিনি। এলাকার মানুষ এখন ছেলেটাকে খুদে গণিতবিদ বলে ডাকে আবার কেউ কেউ বিস্ময়কর শিশু বলে।

বনওয়ারী নগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম আবদুর রব ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, শিশু ওয়ালীদের গণিতে পারদর্শিতা আমাদের অবাক করেছে। সে এ বছরই আমাদের স্কুলে প্রথম শ্রেণীতে ভর্তি হয়েছে।

জারিফ ইকবাল ওয়ালীদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করতে চায় । তার এ আশা পূরণ হোক এ প্রত্যাশা সকল পাবনাবাসীর।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড