• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজ ক্ষেতে নির্ঘুম রাত কাটাচ্ছেন কৃষকরা

  ফরিদ মিয়া, টাঙ্গাইল

০৪ ডিসেম্বর ২০১৯, ২১:১৫
পেঁয়াজ ক্ষেত
পেঁয়াজ ক্ষেত (ছবি : দৈনিক অধিকার)

আর কিছু দিন পরেই বাজারে আসবে চাষিদের নতুন পেঁয়াজ। সময়ের এই মহামূল্যবান ফসল যেন চুরি হয়ে না যায়; তাই রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন টাঙ্গাইলের ধনবাড়ীর কৃষকরা। কৃষকরা জানিয়েছেন, বাজারে পেঁয়াজের দাম বেশি থাকায় চুরি হওয়ার ভয়ে তারা রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন। 

বাজারে নতুন পেঁয়াজ কিছু-কিছু আসতে শুরু করলেও বাজারে পেঁয়াজের দাম কমার ক্ষেত্রে তেমন একটা প্রভাব পড়েনি। এ অবস্থায় পেঁয়াজের দাম আকাশচুম্বী থাকায় চুরির ভয়ে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিতে হচ্ছে কৃষকদের।

কৃষকরা জানান, ১৫ থেকে ২০ দিনের মধ্যেই পুরোপুরি নতুন পেঁয়াজ বাজারে আসবে। নতুন পেঁয়াজ বাজারে আসলেই দাম অনেকটা কমে যাবে। তাই বাজারে ভালো দাম পাওয়ার আশায় এবং পেঁয়াজ চুরির ভয়ে অনেক কৃষকই এখন অপরিপক্ক পেঁয়াজ বিক্রি শুরু করেছেন।

সরেজমিনে মাঠে গিয়ে দেখা যায়, উপজেলার কয়ড়া গ্রামের কৃষক জহিরুল ইসলাম আজা, শাজাহান, মো. কবির হোসেন, মুশুদ্দি দক্ষিণ পাড়া গ্রামের তোঁতা হাজী, হাদিরা গ্রামের আব্দুস ছালাম তাদের পেঁয়াজ ক্ষেতের পাশে ছোট করে ঘর তুলে সারা রাত পাহারা দিচ্ছেন। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে ক্ষেতের পেঁয়াজ তুলে রোদে শুকিয়ে নেওয়ার পরপরই উৎপাদিত পেঁয়াজ বাজারে বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তারা।

কৃষক জহিরুল ইসলাম জানান, এক বিঘা জমিতে পেঁয়াজ ৩০ থেকে ৩২ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। প্রতি বিঘায় ৩০ মণ থেকে ৩৫ মণ পর্যন্ত পেঁয়াজ উৎপাদন হয়। শুধু আজহারুল ইসলাম আজাই নন এখানকার অধিকাংশ কৃষক অধিক মুনাফার আশায় পেঁয়াজ চাষ করে থাকেন।

কৃষক আব্দুস ছালাম বলেন, আমার পাশের ক্ষেত থেকে এক কৃষকের অনেক পেঁয়াজ চুরি হয়ে গেছে। তার জন্য রাত জেগে পাহারা দিচ্ছি।

ধনবাড়ী উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা ফরিদ জানান, এ অঞ্চলের জমি পেঁয়াজ চাষের জন্য খুবই উপযোগী। এখানে পেঁয়াজের ফলনও ভালো হয়। এ বছর পেঁয়াজের দাম থাকায় এখানকার কৃষকরা পেঁয়াজ চাষে লাভবান হবেন।

ধনবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহবুবুর রহমান জানান, আমরা আশা করছি, আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে বাজারে নামবে নতুন পেঁয়াজ। নতুন পেঁয়াজ পুরোপুরি বাজারে এলেই দাম ক্রয় ক্ষমতার মধ্য চলে আসবে।

পেঁয়াজ পাহারার বিষয়ে তিনি বলেন, কৃষকের পেঁয়াজ রক্ষার্থে কৃষকরা ক্ষেতে পাহারা দিতেই পারেন। এটা অস্বাভাবিক কিছু না।

ওডি/ এফইউ


 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড